[১]চীনের প্রভাব মোকাবেলা করতে বাইডেন-ট্রুডো একাট্টা

আমাদের নতুন সময় : 25/02/2021

রাশিদুল ইসলাম : [২] মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভার্চুয়াল বৈঠকে চীনকে মোকাবেলায় একমত হয়ে বলেছেন তারা দ্বিপাক্ষিক বিষয়গুলোতে আরও সমন্বয়ের ওপর জোর দেবেন এবং নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ডকে আরও আধুনিক করে গড়ে তুলবেন। এসময় দুই নেতা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একযোগে কাজ করার অঙ্গীকার করেন। স্পুটনিক ইন্টারন্যাশনাল।
[৩] বাইডেন বলেন, ট্রুডোর সঙ্গে তার আলোচনা ফলপ্রসূ হয়েছে। আর্থসামাজিক উন্নয়ন ও নিরাপত্তা তারা এক সঙ্গে কাজ করতে একমত হয়েছেন।
[৪] বাইডেন আরও বলেন, ট্রুডোর সঙ্গে তিনি দ্বিপাক্ষিক অংশীদারিত্ব নিয়ে কথা বলেছেন। আঞ্চলিক ও বিশ^ব্যাপী উদ্বেগের বিষয় নিয়ে কথা হয়েছে। বিশেষত চীনকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও কানাডার স্বার্থ সমুন্নত রাখার ব্যাপারেও কথা হয়েছে।
[৫] চীনে আটক দুই কানাডার নাগরিককে মুক্ত করার ব্যাপারে উভয় দেশ একক প্রচেষ্টা চালাবে বলে বাইডেন উল্লেখ করেন। সীমান্ত অপরাধ দমনেও দুই দেশ যৌথ প্রচেষ্টা চালাবে।
[৬] দুই নেতা বিশ^ স্বাস্থ্য সংস্থাকে আরও শক্তিশালী করে জৈবিক হুমকি প্রতিরোধে এক সঙ্গে কাজ করতে এবং ব্যাপক ধ্বংসাত্মক অস্ত্র প্রসারের বিরুদ্ধে বৈশি^ক অংশীদারদের সঙ্গে নিবিড় সহযোগিতা করতে একমত হন। সম্পাদনা : মোহাম্মদ রকিব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]