• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]করোনাকালে ৫২ শতাংশ মেয়ে শিশু অনলাইনে নিপীড়নের শিকার: আইন ও সালিশ কেন্দ্র


[১]করোনাকালে ৫২ শতাংশ মেয়ে শিশু অনলাইনে নিপীড়নের শিকার: আইন ও সালিশ কেন্দ্র

আমাদের নতুন সময় : 01/03/2021

তাপসী রাবেয়া: [২] করোনাকালে ৩০ শতাংশ শিশু অনলাইনে নিপীড়ন বা নির্যাতনের শিকার হয়েছে। নিপীড়নের শিকার হওয়া শিশুদের ৫২ দশমিক ২৫ শতাংশ মেয়েশিশু। ৪৩ দশমিক ৭৫ শতাংশ ছেলে শিশু।
[৩] অনলাইনে শিশু নির্যাতনবিষয়ক জরিপে এসব তথ্য উঠে এসেছে। রোববার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এই জরিপের ফলাফল তুলে ধরা হয়। আইন ও সালিশ কেন্দ্র (আসক) জরিপটি করেছে। আর্থিক সহযোগিতা দিয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। জরিপে অংশ নেওয়া ৮৪ শতাংশ শিশু সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে বলে ফলাফলে উঠে এসেছে। ৮৮ শতাংশ শিশু করোনাকালে অপরিচিত ব্যক্তির দ্বারা নির্যাতনের শিকার হয়েছে।
[৪] ১০৮ জন শিশুকে মুঠোফোনে সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপটি করা হয়। জরিপে এসেছে, ৫৪ শতাংশ শিশুর নিজস্ব ডিভাইস (মুঠোফোন, কম্পিউটার, ট্যাব) আছে। ১০০ শতাংশ শিশুই মেসেঞ্জার ব্যবহার করে। ৩৮ শতাংশ শিশু ইমো ও ১৬ শতাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে।
[৫] অন্তত ৯৪ শতাংশ শিশু জানিয়েছে, করোনাকালে কোনো না কোনোভাবে তাদের জীবনে প্রভাব ফেলেছে। অনলাইনে নিপীড়ন-নির্যাতনের শিকার শিশুদের ৪১ শতাংশ পরবর্তীকালে তাদের অভিভাবক ও স্বজনদের বিষয়টি জানিয়েছে। ৬ শতাংশ শিশুর পক্ষে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে।
[৬] সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল তুলে ধরেন আসকের শিশু অধিকার ইউনিটের সমন্বয়কারী ওম্বিকা রায়। বলেন, দেশে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হয়েছে ঠিকই। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এই আইনে অনলাইনে শিশুদের দ্বারা শিশু নির্যাতনের বিষয়টিকে চিহ্নিত করে আলাদা কোনো বিধান রাখা হয়নি। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]