• প্রচ্ছদ » শেষ পাতা » [১]রাজধানীতে মশা মারতে এবার ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত ডিএনসিসির


[১]রাজধানীতে মশা মারতে এবার ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত ডিএনসিসির

আমাদের নতুন সময় : 01/03/2021

সমীরণ রায়: [২] মশার উপদ্রুপ বেড়েছে রাজধানীতে। ফলে মশা মারতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরশেন। এরমধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মশা মারতে ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে বনানী লেকে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে ডিএনসিসি। বর্তমানে যে পদ্ধতিতে মশা মারার কাজটি করছে সংস্থাটি সেটি পুরনো। এতে করে রাজধানীর যেসব খাল ও লেকসহ বড় বড় জলাশয় রয়েছে সেখানে লার্ভিসাইড ছিটানো সম্ভব নয়। তাই দেশে তৈরি এই ড্রোনের সাহায্যে প্রতি দুই মিনিটে ১০ লিটার লার্ভিসাইড ছিটানো সম্ভব। ফলে এই উদ্যোগ অধিকতর কাজে আসবে বলে মনে করে সংস্থাটি।
[৩] ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়েদুর রহমান বলেন, রাজধানীর জলাশয়সহ কিছু কিছু জায়গায় ঔষুধ পেছানো সম্ভব নয়। তাই সব জায়গায় যাতে আমরা মশার ওষুধ স্প্রে করতে পারি, তার জন্য ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে অল্প সময়ে অনেক বেশি জায়গায় ঔষুধ স্প্রে করা সম্ভব হবে।
[৪] তিনি বলেন, নগরজুড়ে যখন কিউলেক্সের রাজত্ব তখন এই মশার উৎপত্তিস্থল বিশেষ করে লেক কিংবা খাল। চাইলেই যেখানে সনাতনী পদ্ধতিতে ওষুধ ছিটানো যায় না সে সব জলাশয় অর্থাৎ খাল কিংবা লেকে লার্ভিসাইড ছেটাতেই এই উদ্যোগ। দেশেই তৈরি ড্রোনের মাধ্যমে এই উদ্যোগ সফল হলে বাঁচবে শ্রম ও সময়। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]