• প্রচ্ছদ » আমাদের বাংলাদেশ » [১]সীমান্তে অপরাধ না ঘটলে হত্যাকাণ্ডের ঘটনাও ঘটবে না মন্তব্য ভারতের পররাষ্ট্রমন্ত্রীর [২]পানি নিয়ে ভারতের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি [৩]মোদির ঢাকা সফরে বঙ্গবন্ধু-বাপু জাদুঘর উদ্বোধন করবেন দুই প্রধানমন্ত্রী: ড. মোমেন


[১]সীমান্তে অপরাধ না ঘটলে হত্যাকাণ্ডের ঘটনাও ঘটবে না মন্তব্য ভারতের পররাষ্ট্রমন্ত্রীর [২]পানি নিয়ে ভারতের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি [৩]মোদির ঢাকা সফরে বঙ্গবন্ধু-বাপু জাদুঘর উদ্বোধন করবেন দুই প্রধানমন্ত্রী: ড. মোমেন

আমাদের নতুন সময় : 05/03/2021

কূটনৈতিক রির্পোটার: [৪] বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘নো ক্রাইম নো কিলিং।’ সীমান্তে হত্যাকাণ্ডের পেছনে অপরাধমূলক কর্মকাণ্ড কাজ করছে। যেকোনো হত্যাকাণ্ডই দুঃখজনক। প্রকৃত কারণ অনুসন্ধান ও সমস্যার বাস্তব সমাধানে আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি।
[৫] এমন কোনও ক্ষেত্র নেই, যেখানে আমরা একসঙ্গে কাজ করছি না উল্লেখ করে বলেন, উভয় দেশের কানেক্টিভিটি ঠিক থাকলে এই অঞ্চলের সামগ্রিক ভূ-অর্থনীতিতে পরিবর্তন আসবে। এক্ষেত্রে বঙ্গোপসাগর খুব কার্যকর।
[৬] এতে তৃতীয় পক্ষ সম্ভাব্য দেশ হিসবে জাপানকে এই প্রক্রিয়ায় যুক্ত করার বিষয়েও আলোচনা করেছি। বঙ্গোপসাগরে জাপানের সংযুক্তি প্রকল্প রয়েছে।
[৭] শিগগিরই পানি সচিব পর্যায়ের বৈঠকের কথা জানিয়ে তিনি বলেন, বৈঠকে মানুষে-মানুষে যোগাযোগ, অমীমাংসিত বিষয় ও আমাদের মধ্যে অগ্রগতির পর্যালোচনা করেছি।
[৮] পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর নিয়ে মূল আলোচনা হয়েছে। এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। [৯] সীমান্ত হত্যা, যোগাযোগ ও কোভিড ইস্যুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিস্তার আলোচনা জানিয়ে বলেন, উভয় দেশের যৌথ আয়োজনে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করা হবে।
[১০] স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রীর সফরে সমঝোতা স্মারক চূড়ান্ত করতে একদিনের সংক্ষিপ্ত সফরে বৃহস্পতিবার সকালে ঢাকা আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।
[১১] প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকায় আসছেন। ২৭ মার্চ উভয় প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে।
[১২] ভারতের প্রধানমন্ত্রীর সফরকালে দুই দেশের মধ্যে একটি ট্রেন সার্ভিস উদ্বোধন হবে বলে আশা কারা হচ্ছে। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]