[১]বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর স্বাধীনতা ঘোষণার আর কিছু থাকে না: মোস্তাফা জব্বার

আমাদের নতুন সময় : 07/03/2021

ভূঁইয়া আশিক রহমান: [২] ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেছেন, প্রকৃতপক্ষে সাত মার্চেই বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে দিয়েছিলেন। কেউ যদি বঙ্গবন্ধুর পুরো ভাষণটি শুনেন এবং একইসঙ্গে শেষ দুটি বাক্য- ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। এই ঘোষণায় তিনি আসলে সরাসরি স্বাধীনতা সংগ্রামের কথা বলে দিয়েছেন। ফলে পরে আর স্বাধীনতা ঘোষণা করার আর কিছু থাকে না।
[৩] ২৫ রাতে আমরা যেটা পেয়েছি, সেটা হচ্ছে একটা ফরমাল ঘোষণা। প্রকৃতপক্ষে পাবলিকলি ঘোষণা তো তিনি ৭ মার্চের ভাষণেই দিয়ে দিয়েছেন। বঙ্গবন্ধু জানতেন যে, পাকিস্তানি বা ইয়াহিয়ার সঙ্গে আলোচনা করে কোনো আউটপুট আসবে না।
[৪] পাকিস্তানিদের আরও কিছু ভয় ছিলো। যেমন পাকিস্তানেও তখন স্বাধীনতা আন্দোলন হচ্ছিলো। সিন্ধিরা স্বাধীনতা আন্দোলন করেছে, পাঞ্জাব নিয়ন্ত্রিত ছিলো, বেলুচিস্তানিরাও স্বাধীনতা আন্দোলন করেছে। যদিও বাঙালিদের মতো তাদের প্রপার নেতৃত্ব ছিলো না। সে কারণে তারা তাদের আন্দোলন সামনে নিয়ে আসতে পারেনি। এখনো এসব প্রদেশে ভাষার দাবি আছে, পাকিস্তানের সঙ্গে বিরোধ আছে। পাকিস্তান মূলত একেবারে টুকরো হয়েই আছে। কবে ভাগ হবে সেটা পরের প্রশ্ন।
[৫] আমরা যখন ‘জয় বাংলা’ স্লোগান দিয়েছি তখন অনেকে মনে করেছেন, ‘জয় হিন্দ’-এর মিলিয়ে জয় বাংলা স্লোগান দিয়েছি। এটা একদমই ভুল ধারণা। সম্পাদনা: রায়হান রাজীব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]