• প্রচ্ছদ » » নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে নারীদের উদ্যোগ নিতে হবে, হাই- টেক পার্কের সকল প্রশিক্ষণে ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করেছি: হোসনে আরা বেগম


নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে নারীদের উদ্যোগ নিতে হবে, হাই- টেক পার্কের সকল প্রশিক্ষণে ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করেছি: হোসনে আরা বেগম

আমাদের নতুন সময় : 08/03/2021

তাপসী রাবেয়া: [২] বাংলাদেশ হাই- টেক পার্ক অথরিটির ম্যানেজিং ডিরেক্টর হোসনে আরা বেগম বলেন, নারীর ক্ষমতায়ন খুব সহজ নয়। অর্জনের প্রতিটি পদক্ষেপেই চ্যালেঞ্জ। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ব্যাক্তিগত অভিজ্ঞতায় বলেছেন সরকার পরিচালনা করতে গিয়ে তিনি দেখেছেন উচ্চপদে পদায়নে নারীদের জন্য খুব কম সুপারিশ করা হয়। তখনই প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন নারীদের স্বাবলম্বী করতে উদ্যোগী হতে হবে। [৩] ডিজিটাল বাংলাদেশ গড়তে জোড় প্রচেষ্টা চালাচ্ছে সরকার। হাই- টেক পার্কের আওতাধীন বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচীতে ছেলেদের চেয়ে মেয়েদের আগ্রহ বেশি বলে জানান তিনি।[৪] বলেন, শহরের চেয়ে গ্রামের মেয়েরা প্রশিক্ষণ নিয়ে আইটি খাতে ফ্রিল্যান্সিং করে উদহারণ তৈরী করেছে। ডিজিটাল মার্কেটিং এ প্রশিক্ষণ নিয়ে সিলেটের আয়শা আহমেদ এখন মাসে ১ হাজার ডলার পর্যন্ত আয় করছেন। [৫] হাইটেক পার্ক অথরিটি এই পর্যন্ত ২৮ হাজার ৪০০ জনকে প্রশিক্ষণ দিয়েছে যার মধ্যে নারীর সংখ্যা ৯৩৭০ জন।
[৬] সরকারের গুরুত্বপূর্ণ এই পদে দায়িত্বপালন করা এই সচিব বলেন, ১৯৮৩ সাল থেকে সরকারকে সেবা দিয়ে যাচ্ছি। চাকরির শুরু থেকে যেমন সহযোগিতা পেয়েছি তেমন পেয়েছি অসহযোগিতা। নারীদের কাজে উচ্চপদে পদায়নের ক্ষেত্রে যথার্থ সুপারিশ করা হয় না বলেও জানান এই সচিব।
[৭] বলেন, শুধু বাংলাদেশ না সারাবিশ্বেই নারীকে লড়াই করে তার অধিকার আদায় করে নিতে হয়। আর কর্মক্ষেত্রে নারীর মর্যাদা নিশ্চিত করতে বিদেশের মত বাংলাদেশেও একটি জবাবদিহি বক্স করা উচিত। যেখানে সবাই নিজেদের আচরণের ব্যাখ্যা দিবেন।
[৮] তিনি আহŸান জানান, মেয়েদেরকে পরিবার থেকে উৎসাহ দেয়া উচিত যে মেয়েরাও নেতৃত্বে সফল হবে। নিজের জীবনে বাবা-মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সরকারের উর্ধ্বতন এই কর্মকর্তা।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]