• প্রচ্ছদ » শেষ পাতা » [১]রমজানকে সামনে রেখে টিসিবির মাধ্যমে ২৫ হাজার মেট্রিক টন ভোজ্যতেল আমদানি করবে সরকার: বাণিজ্যমন্ত্রী


[১]রমজানকে সামনে রেখে টিসিবির মাধ্যমে ২৫ হাজার মেট্রিক টন ভোজ্যতেল আমদানি করবে সরকার: বাণিজ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 08/03/2021

আনিস তপন: [২] টিপু মুনশি আরও বলেন, নিম্ন আয়ের মানুষের কাছে যাতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের পণ্য সহজে পৌছানো যায় সে ব্যবস্থা করছে সরকার। চাহিদার ৯০ভাগ তেল বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই নির্ধারিত দাম ঠিক থাকে না। আন্তর্জাতিক বাজারে সঙ্গে দেশের অভ্যন্তরেও দাম ওঠা-নামা করে। তবে সরকার সার্বজনীন দাম নির্ধারণ করে দেয়।
[৩] তিনি বলেন, নিম্ন আয়ের মানুষের জন্য অনেক পণ্য নিয়ে টিসিবি সাহায্য করতে চাইলেও সমস্যা হয়। যেমন-তেল ও পেঁয়াজ। পেঁয়াজ দেশে ৭৫ শতাংশ উৎপাদন হয়। বাকি ২৫ শতাংশ আমদানি করতে হয়। উৎপাদন ৯০ শতাংশ করা গেলে দাম নিয়ন্ত্রণ সহজ হতো। তবে পেঁয়াজের জন্য ভারতের ওপর পুরোপুরি নির্ভর করাটা ঠিক হবে না। কারণ ওদের দেশেও পেঁয়াজ নিয়ে মাঝে মধ্যে সমস্যায় পড়তে হয়। এতে বিকল্প বাজার থেকে ব্যবস্থা করতে হবে।
[৪] মন্ত্রী বলেন, ছোলা, খেজুর, ডাল টিসিবির মাধ্যমে আগের তুলনায় এবছর দ্বিগুণ আমদানি করা হচ্ছে। যা শীঘ্রই দেশে আসবে। ব্যবসায়ীরা তাদের কৌশল হিসেবে রমজানের আগেই পণ্যেও দাম বাড়িয়ে দেয়। ফলে রোজা শুরুর আগেই সবাই বাজারে ঢুকে পড়ি। এই সুযোগ নেয় ব্যবসায়ীরা।
[৫] রোববার সচিবালয়ে তিনি এসব কথা বলেন। এরআগে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সচিব অনুপ ধাওয়ানের বৈঠক হয়। সম্পাদনা: সমীরণ রায়




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]