[১]সিএমএসডি পুরোটাই একটি দল বা টিম: পরিচালক

আমাদের নতুন সময় : 08/04/2021

আনিস তপন : [২]ইচ্ছা, আন্তরিকতা, দেশপ্রেম ও দেশের প্রতি দায়িত্ব বোধ নিয়ে স্বচ্ছতার সঙ্গে সঠিক কাজটি করলেই সব সমালোচনা ও দুর্নীতি রোধ করা সম্ভব।
[৩]সম্প্রতি এই প্রতিবেদকের সঙ্গে একান্ত আলাপে এভাবেই নিজের কর্মপদ্ধতি সম্পর্কে জানিয়েছে, কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক আবু হেনা মোর্শেদ জামান।
[৪] তিনি বলেন, সারাদেশের সরকারি হাসপাতালগুলোতে যন্ত্রপাতি/সরঞ্জামসহ প্রয়োজনীয় ওষুধ ক্রয় ও সরবরাহের দায়িত্বে রয়েছে সিএমএসডি। যেহেতু এটি একটি প্রকিউরমেন্ট এনটিটি (সংস্থা)। তাই নানা কারণে বিভিন্ন সময়ে এই প্রতিষ্ঠানটি ছিলো গণমাধ্যমসহ দেশের বিভিন্ন পর্যায়ে সমালোচনা ও অভিযোগের কেন্দ্রবিন্দুতে।
[৫] এমনই একটি বিশৃঙ্খল পরিস্থিতিতে সরকার আমাকে এখানে নিয়োগ দেয়। আমি ২০২০ সালের ২ জুন এখানে যোগ দেয়ার পরই ঢিলেঢালা নিরাপত্তা ব্যবস্থা কঠোর করে ভিজিটর কার্ডপ্রথা চালু করি। অবাঞ্ছিত টাউট-বাটপার প্রবেশ বন্ধ করে সিণ্ডিকেট ব্যবস্থা ভেঙ্গে দেই। ফলে অযাচিত লোকজনের প্রবেশ বন্ধ হয়ে গেছে।
[৬] এরপর পদক্ষেপ নেই দুর্নীতি বন্ধের। এ কাজে প্রথমেই দুর্নীতিবাজ কর্মকর্তাদের সরিয়ে দেই। একই সময় দুর্নীতির অভিযোগে ৬ কর্মকর্তার বিরুদ্ধে চার্জশীট দেয় দুদক। এসব জঞ্জাল সরিয়ে সিএমএসডির প্রশাসনে বিশুদ্ধ রক্ত সঞ্চালনের উদ্যোগ নেই। এতে কম দুর্নীতিবাজ কর্মকর্তারা সতর্ক হয়ে যায়।
[৭] তাছাড়া পরিচালক পদে স্বাস্থ্য ক্যাডার সার্ভিসের বাইরে আমি প্রথম প্রশাসন ক্যাডার কর্মকর্তা হওয়ায় এখানে কর্মরত কর্মকর্তাদের মাঝে সংশয় ছিলো তারা সহযোগিতা করবে কিনা? কিন্তু আমি তদের বোঝাতে পেরেছি পরিচালক পদটি আসলে একটি ম্যানেজারিয়াল পদ। একজন এফসিপিএস ডাক্তারের যেমন প্রকিউরমেন্ট স্পেশালিস্ট হওয়ার কথা নয়। তেমনই একজন প্রকিউরমেন্ট স্পেশালিস্টের এফসিপিএস বা এমডি ডাক্তার হওয়ার প্রয়োজন নেই।
[৮] আমি মনে করি, একজন পরিচালকের লক্ষ্য থাকতে হবে। তাকে প্রকিউরমেন্ট প্রসেস ও ম্যানেজমেন্টে দক্ষ হতে হবে। সরকারের রাজনৈতিক অঙ্গীকার বাস্তবায়নে সতর্ক থাকতে হবে। কারণ গণতান্ত্রিক সরকার সব সময় সাধারণ মানুষের কল্যাণে কাজ করে। আমিও সরকারের একটি অংশ হিসেবে এ লক্ষ্যটি বাস্তবায়ন করতে চাইছি। সততার সঙ্গে, সবাইকে নিয়ে সরকারের রাজনৈতিক অঙ্গিকার বাস্তবায়ন করতে হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]