প্রকাশিত: Thu, Oct 13, 2022 2:56 PM
আপডেট: Wed, Feb 8, 2023 3:59 AM

বিশ্ব ইজতেমা শুরু ১৩ জানুয়ারি

২০২৩ সালের বিশ্ব ইজতেমার দিন-তারিখ ঠিক করা হয়েছে। প্রথম পর্ব অনুষ্ঠিত হবে ১৩-১৫ জানুয়ারি। এতে মাওলানা জোবায়ের পক্ষের লোকজন অংশ নেবেন। আর দ্বিতীয় পর্ব ২০ থেকে ২২ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ওই পর্বে মাওলানা ওয়াসেক-এর অনুসারীরা অংশ নেবেন।

 বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ ও আইন শৃঙ্খলা সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। পরে সাংবাদিকদের এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।bb

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, টঙ্গীর ঐতিহাসিক বিশ্ব ইজতেমা গত দুই বছর করোনার কারণে অনুষ্ঠিত হয়নি। করোনা নিয়ন্ত্রণে আসায় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, ২০২৩ সালে বিশ্ব ইজতেমা যেন সংক্ষিপ্ত আকারে স্বাস্থ্যবিধি মেনে করা যায় সেই ব্যবস্থা করতে। তবে এই ইজতেমা করার ক্ষেত্রে তাবলীগের দুই পক্ষের মধ্যে একটু মতবিরোধ আছে। মতবিরোধ নিরসনে গতবার আমরা দুই ভাগে ইজতেমা করার পরামর্শ দিয়েছিলাম, তারা সেটা করেছে। এবারও ঠিক সেভাবেই করতে বলা হয়েছে। 

তিনি বলেন, এক দলের নেতা হলেন মাওলানা যুবায়ের আহমদ এবং অন্যদলের নেতা হলেন ওয়াসিফুল ইসলাম। দুজনই আগে একসঙ্গে তাবলিগ করতেন। এখন তারা দুইজন দুই প্রান্তে চলে গেছেন। তাদের সবাইকে এখানে আমন্ত্রণ জানানো হয়েছিল, তারা এসেছেন। তারা যেন বিশ্ব ইজতেমা সুন্দরভাবে সুসম্পন্ন করেন, এরকম একটা অনুরোধ রেখেছিলাম। পাশাপাশি আরো একটি অনুরোধ করেছি, যে দুজন একত্রিত হয়ে সিদ্ধান্ত দেন, কে আগে করবেন কে পরে করবেন কিংবা একসঙ্গে করতে পারবেন কি না।