প্রকাশিত: Wed, May 17, 2023 4:47 PM
আপডেট: Sat, May 18, 2024 9:49 PM

রাজধানীতে ঝোড়ো বৃষ্টি নাগরিক জীবনে স্বস্তি


সাজ্জাদুল ইসলাম: রাজধানী ঢাকার আকাশ বুধবার সকাল থেকেই মেঘলা ছিল। সকাল সাড়ে নয়টার দিকে শুরু হয় ঝোড়ো হাওয়া বয়ে যায় এবং বৃষ্টিপাত হয়। 

গত মঙ্গলবার সন্ধ্যার পরও রাজধানীতে বৃষ্টি হয়েছে। এতে নগরবাসীর মধ্যে স্বস্তির ভাব ফিরে আসে। কারণ গত রোববার ঘূর্ণিঝড় মোকা উপকূল স্পর্শ করে চলে যাওয়ার পরও বৃষ্টি হয়নি রাজধানীতে। দেশের অন্যান্য স্থানে অবশ্য স্বস্থির বৃষ্টি হয়েছে। সূত্র ঢাকা পোস্ট, প্রথম আলো

সকালে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসও দিয়েছিল ঢাকাসহ ছয় অঞ্চলে বৃষ্টি হতে পারে। এ সময় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। 

আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা বলেন, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, ময়মনসিংহ এবং নোয়াখালি অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, এছাড়া বরিশাল, পটুয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর নৌ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে, ১০০ মিলিমিটার। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সম্পাদনা: শামসুল বসুনিয়া