প্রকাশিত: Mon, Jul 17, 2023 12:31 PM
আপডেট: Thu, Jul 25, 2024 5:31 AM

[১]আন্দোলনরত চিকিৎসকদের ভাতা বাড়লেও নতুন কর্মসূচির হুশিয়ারি [২]অবস্থান কর্মসুচিতে পুলিশের বাধা, লাঠি চার্জ

মাজহারুল মিচেল: [৩] বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্ট গ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষার্থীদের আন্দোলনের পর ভাতা ৫ হাজার টাকা বেড়ে ২৫ হাজার টাকা করা হয়েছে। এর আগে এই চিকিৎসকরা ২০ হাজার করে ভাতা পেতেন।

[৪] বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ রোববার রাতে আমাদের নতুন সময়কে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐদিন সন্ধ্যায় এ ঘোষণা দেন।

[৫] তিনি বলেন, আপাতত পাঁচ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করেছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে এই মুহূর্তে এর চেয়ে বেশি বৃদ্ধি সম্ভব নয়। পরবর্তীতে এ সংকট কেটে গেলে আরও বাড়ানো সম্ভব হবে।

[৬] শারফুদ্দিন বলেন, বিকেলে আমি আন্দোলনরত শিক্ষার্থীদের কাছে যাই এবং আগামী ৭ দিনের মধ্যেই তাদের দাবি অনুযায়ি সুখবর দেওয়ার আশ^াস দেই। এরপরই তারা শাহাবাগ এলাকা ছেড়ে চলে যায়।

[৭] এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সভাপতি ডা. জাবির হোসেন তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় জানায়, এ সিদ্ধান্তে তারা সন্তোষ নন। আগের দাবিসহ নতুন করে তাদের মহিলা ডাক্তারদের উপর পুলিশি হামলা ও সকলে উপর লাঠি চার্জের প্রতিবাদে নতুন করে সোমবার কর্মসুচি দিবো।

[৮] তিনি জানান, এর আগে তারা শাহবাগের এক পাশের রাস্তা অবরোধ করে অবস্থান নিয়েছেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। সুনির্দিষ্ট আশ্বাস না পাওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

[৯] তিনি জানান, রোববার সকালে শাহবাগ মোড়ে তাদের অবস্থান কর্মসূচি করার কথা থাকলেও পুলিশের বাধায় সেখানে অবস্থান করতে পারেননি তারা। এসময় শাহবাগে অবস্থান করতে না পেরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অবস্থান কর্মসূচি শুরু করেন বেসরকারি পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। এ সময় বিএসএমএমইউয়ের সব গেট বন্ধ করে শাহবাগে অবস্থান করতে বাধা দেয় পুলিশ। এক পর্যায়ে শাহাবাগ থেকে সায়েন্স ল্যাবের রাস্তা অবরোধ করে সেখানে অবস্থান করেন তারা।

[১১] আন্দোলনরত চিকিৎসকরা জানান, আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে বারবার পুলিশ বাধা সৃষ্টি করছে। আমাদের একটাই দাবি, পোস্ট গ্র্যাজুয়েট চিকিৎসকরা ৩০ থেকে ৪০ বছর বয়সী। ২০ হাজার টাকায় সংসার চালাতে পারেন না। আমাদের দাবি, আমাদের ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার করা হোক। 

[১২] এসময় আন্দোলনকারীরা চিকিৎসকদের মধ্যে ঐক্য গড়ার স্লোগান দিতে থাকেন। সম্পাদনা: তারিক আল বান্না