প্রকাশিত: Mon, Jan 15, 2024 8:09 PM
আপডেট: Thu, Feb 22, 2024 5:22 PM

[১]হাটহাজারীতে প্রচন্ড শীত, বিপাকে ছিন্নমূল মানুষ

মোহাম্মদ হোসেন,হাটহাজারী: [২] হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে হাটহাজারীসহ উত্তর চট্টগ্রামের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। তীব্র শীতে ছিন্নমূল মানুষের দুর্ভোগ চরমে। ঠিকমতো কাজ করতে না পারায় খেটে খাওয়া মানুষ পড়েছেন বিপাকে পড়েছে।

[৩] আবহাওয়া অফিসের এই কর্মকর্তা জানান, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিনের মধ্যে এই তাপমাত্রা কমতে পারে এবং চলতি মাসেই আরও শৈত্য প্রবাহ হতে পারে।

[৪] কনকনে শীতে এই এলাকার মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। সবচেয়ে দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষেরা।

[৫] পৌর এলাকার অটো-রিকসা চালক আলম  বলেন, চরম শীতের কারণে এমনিতেই ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। তীব্র শীতে জড়োসড়ো হয়ে যাচ্ছে। এরপরও পেটের তাগিদে ঘর থেকে বের হতে হয়েছে। কারণ একদিন কাজ না করলে পেটে ভাত জুটবে না। কিন্তু শীতের কারণে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে তেমন লোক বের না হওয়ায় যাত্রীর সংখ্যা কম। তাই রোজগারও কম হওয়ায় দুর্ভোগের মধ্যেই এখন জীবিকা নির্বাহ করতে হচ্ছে তাদের।

[৫] তীব্র শীতের পাশাপাশি রাত থেকে দুপুর অবধি ঘন কুয়াশার চাদরে আচ্ছাদিত থাকছে গোটা এই অঞ্চল। মহাসড়কে যানবাহনও চলছে ঝুঁকি নিয়ে। সকাল ১০টা বাজলেও মহাসড়কে যানবাহন চলাচল করছে হেড লাইট জ্বালিয়ে।এদিকে শীতের কারণে বেড়েছে শীতজনিত রোগ। আর শিশু ও বয়স্করা শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

[৬] হাটহাজারী উপজেলা  হাসপাতালের  চিকিৎসকেরা জানান, গত কয়েকদিন ধরে তীব্র শীতের কারণে শিশুদের নিউমোনিয়া, ডায়রিয়াসহ শীতজনিত রোগে শিশু আক্রান্তের সংখ্যা বেড়েছে। তিনি শিশুদের যাতে শীত না লাগে এ জন্য অভিভাবকদের সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেন।