প্রকাশিত: Mon, Jan 22, 2024 9:49 AM
আপডেট: Thu, Feb 22, 2024 6:18 PM

[১]আরও বাড়বে শীত [২]রংপুর ও রাজশাহী বিভাগের ৪ জেলায় বিদ্যালয় বন্ধ ঘোষণা

মুরাদ হাসান, শিমুল চৌধুরী ধ্রুব: [৩] রোববার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এর দেওয়া পূর্বাভাসে বলা হয়, দেশের ছয় জেলায় (কিশোরগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড় ও কুঁড়িগ্রাম)  মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকবে। পাশাপাশি আগামী দুদিনের মধ্যে শীত বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 [৪] এদিকে, তীব্র শীতের কারণে রোববার ও সোমবার রাজশাহী জেলার সব প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি ও তার নীচে নামলে এই ছুটি আরও বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। রোববার জেলাটিতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৫ সেলসিয়াস । জয়পুরহাট জেলায়ও শীতের কারণে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৬৩৯টি বিদ্যালয়ে দুদিনের ছুটি ঘোষণা করা হয়েছে। দিনাজপুর, কুড়িগ্রামের ৩ হাজার প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

[৫] তবে নওগাঁ জেলায়  তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে এলেও খোলা রয়েছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়। বদলগাছী পর্যবেক্ষণকেন্দ্রের রেকর্ড অনুযায়ী রোববারের তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে এটি সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা। পরিস্থিতি বিবেচনায় গত বুধবার ও বৃহস্পতিবার জেলার প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকলেও খোলা ছিল মাধ্যমিক বিদ্যালয়। এবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হলেও ছুটি  ঘোষণা করা হয়নি।