প্রকাশিত: Mon, Apr 8, 2024 10:59 AM
আপডেট: Sat, May 18, 2024 11:23 PM

[১]৮ জেলায় কালবৈশাখি ঝড়ে ১৪ জনের প্রাণহানি [২]আহত অর্ধশত, গাছপালা ও বসতবাড়ির ব্যাপক ক্ষতি

মুরাদ হাসান: [৩] বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের ৮জেলায়  রোববার কালবৈশাখি ঝড়ে ওই প্রাণহানি ঘটে। এতে সহস্রাধিক বাড়িঘর ভেঙে পড়ার পাশাপাশি  গাছপালাও বিনষ্ট হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর :

[৪] ঝালকাঠিতে কালবৈশাখীর সময় মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে তিনজনের মৃত্যু হয়েছে। বেলা ১১টার দিকে সদর ও কাঁঠালিয়া উপজেলায় পৃথক এ বজ্রপাতের ঘটনা ঘটে। প্রাণ হারানো তিনজন হলেন- কাঁঠালিয়ার উত্তর তালগাছিয়া গ্রামের হেলেনা বেগম, সদর উপজেলার শেখেরহাট গ্রামের মিনারা বেগম ও পোনাবালিয়া ইউনিয়নের ছিলারিশ গ্রামের মাহিয়া আক্তার ঈশানা (১১)।

[৫] ভোলার মনপুরা ও লালমোহনে কালবৈশাখীতে প্রায় তিন শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপড়ে গেছে বিপুল সংখ্যক গাছপালা।  বেলায় ১১ টায় ঘূর্ণিঝড়ের এ ঘটনা ঘটে। এ সময় ঘরচাপায় হারেস  এবং বজ্রপাতে বাচ্চু  নামে ২জন নিহত হয়েছেন। বিভিন্ন স্থানে প্রায় তিন  শতাধিক কাঁচা ঘরবাড়ির ক্ষতি হয়েছে। ঝড়ে অধিকাংশ ঘরের চাল বেড়া উড়ে যায়। 

[৬] পিরোজপুরের সদর উপজেলাসহ বিভিন্ন এলাকা। ঝড়ে জেলায় দুজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া বিভিন্ন স্থানে গাছ উপড়ে পড়ে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় খালে পড়ে অনিল পাল (৮৩) নামে  এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। বাড়ির ওপর গাছ পড়ে মারা গেছে রুবি বেগম  নামের এক নারী। গাছপালা ও বাড়িঘরেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

[৭] পটুয়াখালীর বাউফলে কালবৈশাখী ঝড়ে  রাতুল (১৪) নামের এক কিশোর  ও সুফিয়া বেগম(৮৫) নামের এক বৃদ্ধা নিহত হয়েছে। সকাল সাড়ে ১০ টা  থেকে বেলা ১১ টা ৫ মিনিট পর্যন্ত ৩৫ মিনিট স্থায়ী এ ঝড়ে শতাধিক আধাপাকা বাড়ি বিধস্ত  ও কয়েক হাজার গাছগাছালি উপড়ে  গেছে।

[৮] কালবৈশাখি ঝড়ের কবলে পড়ে খুলনা, বাগেরহাট, যশোর ও নেত্রকোণায় ৪ জনের মৃত্যু হয়েছে। বিধস্ত হয়েছে কয়েক’শ ঘরবাড়ি,  ভেঙে ও উপড়ে গেছে ৫ শতাধিক কাঁচা ঘরবাড়ি।

[৯] তথ্য পাঠিয়েছেন প্রতিনিধি, ফরহাদ হোসেন, বাবুল মিনা, উত্তম কুমার, খেলাফত খসরু, জাফর ইকবাল, রাকিবুল ইসলাম, তরিকুল ইসলাম। সম্পাদনা: ইকবাল খান