প্রকাশিত: Thu, Dec 21, 2023 11:03 PM
আপডেট: Thu, Feb 22, 2024 4:00 PM

[১]ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিলো বাংলাদেশ ব্যাংক

জেরিন আহমেদ: [২] বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশে এই পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

[৩] বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক। সূত্র: ডেইলি স্টার

[৩] বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, ব্যাংকটিতে সুশাসন আনতে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে।

[৪] এর আগে ন্যাশনাল ব্যাংকের পরিচালক পারভীন হক সিকদার বিএসইসিকে এক চিঠিতে আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, ব্যাংকটির পরিচালনা পর্ষদের পরবর্তী নির্বাচনে কারচুপি করতে পারে বিদ্যমান পর্ষদ। এই চিঠির পর ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হলো।

[৫] জানা গেছে, বেশ কয়েক দিন ধরে সুশাসনের অভাবে দীর্ঘদিন ধরে সমালোচিত হয়ে আসছে ন্যাশনাল ব্যাংক (এনবিএল)। ঋণ প্রদান, আমানত সংরক্ষণে ব্যর্থতা এবং সুশাসনের ঘাটতির অভিযোগে আজ ব্যাংকটির পরিচালনা পর্ষদ বিলুপ্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

[৬] নতুন করে যে পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে সেখানে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন ড. সৈয়দ ফরহাত আনোয়ার। এছাড়া পরিচালক হিসেবে থাকছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম, সাউথইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন, পারভিন হক সিকদার, উদ্যোক্তা পরিচালক খলিলুর রহমান, সিকদার ইনস্যুরেন্স কোম্পানির পক্ষে প্রতিনিধি পরিচালক মো. সফিকুর রহমান ও উদ্যোক্তা শেয়ারধারী হিসেবে পরিচালক মোয়াজ্জেম হোসেন।

[৭] কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র জানান, নতুন পরিচালনা পর্ষদে স্থান পেয়েছেন আগের পরিচালনা পরিষদের তিনজন পরিচালক। বাকি পরিচালকদের অযোগ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। আগের পর্ষদে মোট পরিচালক সংখ্যা ছিল আটজন। ?তাদের মধ্যে থেকে নতুন পর্ষদে জায়গা পেয়েছেন তিনজন। সূত্র: ঢাকা পোস্ট। সম্পাদনা: সমর চক্রবর্তী