প্রকাশিত: Wed, Jan 24, 2024 11:54 AM
আপডেট: Thu, Feb 22, 2024 4:22 PM

[১]ব্র্যাক শিক্ষককে চাকরিতে পুনর্বহাল ও সমকামিতার বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ

মাসুদ আলম: [২] সপ্তম শ্রেণির পাঠ্য বইতে ট্রান্স জেন্ডার নিয়ে লেখা ‘শরীফ থেকে শরীফা’ গল্পের পাতা ছেড়ার ঘটনায় চাকরি হারানো বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাবকে চাকরিতে পুনর্বহাল ও বিতর্কিত শিক্ষাক্রম বাতিলের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১১টায়  রাজধানীর মেরুর বাড্ডা এলাকায় ব্র্যাক ইউনিভার্সিটি নতুন ক্যাম্পাসে মূল ফটকের সামনে বিক্ষোভ করেন তারা। 

[৩] মানববন্ধনের শিক্ষার্থীরা ‘শরীফ থেকে শরীফা মানি না মানবো না, আসিফ স্যার ভয় নাই, সমকামিতার বিরুদ্ধে এক হও লড়াই কর, আমার সোনার বাংলায় ট্রান্সজেন্ডারের ঠাই নাই, পুরুষের শরীরে নারী, নারী শরীরে পুরুষ থাকে না’সহ বিভিন্ন স্লোগান দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 

[৪] শিক্ষার্থীরা জানায়, সমকামিতা চর্চা বিষয়ে প্রতিবাদ করায় ব্র?্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি প্রদানসহ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে সমকামিতার চর্চা করার প্রতিবাদে এ বিক্ষোভ করেন তারা।  আমরা মূলত দুটি দাবির জন্যই এখানে মানববন্ধনে বসেছি। প্রথমটি হল আমাদের শিক্ষক আসিফ স্যারকে এই কথা বলার জন্য চাকরি থেকে বাদ দেওয়া হয়েছে, তাকে চাকরিতে ফেরাতে হবে। অপরদিকে এই দেশের ট্রান্স জেন্ডারদের কোন জায়গা নেই। আপনারা জানেন ট্রান্স জেন্ডার এবং হিজরা এক জিনিস নয়।

[৫] এদিকে দুপুরে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক কর্মকর্তা এসে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন জানান, দ্রুতই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে সিদ্ধান্ত জানাবেন তিনি। শিক্ষার্থীদের দাবিগুলো কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

[৬] এ দিকে শিক্ষার্থীদের মানববন্ধনের কারণে মেরুর বাড্ডা সড়ক এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ। 

[৭] বাড্ডা থানার ওসি ইয়াসীন গাজী বলেন, মানববন্ধনকে ঘিরে সর্বোচ্চ সতর্ক অবস্থানে ছিলো পুলিশ। তবে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।  আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে শান্ত রাখার চেষ্টা করেছি। পরে বিকেলে শিক্ষার্থীদের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বৈঠকে বসেন। সম্পাদনা: ইকবাল খান