প্রকাশিত: Sun, Jul 30, 2023 11:51 PM
আপডেট: Sat, May 18, 2024 9:55 PM

[১]১০০ বছরের সেরা সিনেমার তালিকায় পথের পাঁচালী

মুসবা তিন্নি : [২] সম্প্রতি গত ১০ দশক অর্থাৎ ১০০ বছরের সেরা সিনেমার তালিকা প্রকাশ করেছে টাইম সাময়িকী। তালিকাটি শুরু হয়েছে ১৯২০-এর দশক থেকে, প্রথম সিনেমা হিসেবে টাইম সাময়িকীর এই তালিকায় ঠাঁই করে নিয়েছে ১৯২০ সালে মুক্তি পাওয়া ‘দ্য ক্যাবিনেট অব ডক্টর ক্যালিগারি’। এ ছাড়া এই দশকের ‘দ্য থিফ অব বাগদাদ’, ‘ওরফানস অব দ্য স্ট্রম’ ও আছে তালিকায়। সুত্র : জুম বাংলা নিউজ

[৩] এ তালিকায় ভারত থেকে জায়গা পাওয়া একমাত্র সিনেমা ‘পথের পাঁচালী’। 

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পায় ‘পথের পাঁচালী’। এটিই ছিল সত্যজিৎ রায়ের প্রথম চলচ্চিত্র। 

[৪] ১৯৩০-এর দশকের সিনেমাগুলোর মধ্যে ‘ম্যান ম্যান গডফ্রে’, ‘গন উইথ দ্য উইন্ড’ ‘হলিডে’ ইত্যাদি জায়গা পেয়েছে। ১৯৪০-এর দশকে মুক্তি পাওয়া ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’, ‘বাইসাইকেল থিভস’ ছবিগুলোর কথা এখনো ভুলতে পারেনি অনেক দর্শক। এই দশকের তালিকায় স্থান পাওয়া সিনেমার মধ্যে আছে এই দুই সিনেমাও।

[৫] এই দশকে অন্য যেসব সিনেমা জায়গা পেয়েছে, সেগুলোর মধ্যে আছে, ‘ভার্টিগো’, ‘সাম লাইক ইট হট’ ইত্যাদি। আপনি যদি ১৯৬০ দশকের সিনেমার ভক্ত হন, তাহলে তো ‘ব্রেথলেস’, ‘দ্য লেপার্ড’, ‘সাইকো’র মতো সিনেমাগুলো দেখাই আছে। জেনে হয়তো আপনার ভালো লাগতে পারে, টাইমের করা তালিকায় এ ছবিগুলোও আছে।

[৬] ১৯৭০ ও ১৯৮০-এর দশকের যে সিনেমাগুলো টাইমের তালিকায় আছে, সেগুলোর মধ্যে আছে ‘লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস’, ‘দ্য গডফাদার টু’, ‘ই.টি. দ্য এক্সট্রা-টেরেস্ট্রিয়াল’, ‘দ্য রাইট স্টাফ’ ইত্যাদি।

[৭] নব্বইয়ের দশকের তালিকা অনেককে অবাক করতে পারে। কারণ, অনেক পুরস্কারজয়ী, প্রশংসিত সিনেমা জায়গা পায়নি। এই দশকের সেসব সিনেমা টাইম সাময়িকীর তালিকায় আছে, সেগুলোর মধ্যে বলা যায় ‘ম্যালকম এক্স’, ‘বিফোর সানরাইজ’, ‘জ্যাকি ব্রাউন’, ‘অল অ্যাবাউট মাই মাদার’ ইত্যাদি সিনেমা।

‘দ্য সার্কেল’, ‘ইন দ্য মুড ফর লাভ’, ‘মুলহল্যান্ড ড্রাইভ’ ইত্যাদি সিনেমা জায়গা পেয়েছে ২০০০ থেকে ২০০৯ সাল পর্যন্ত সিনেমার তালিকায়।

[৮] সর্বশেষ দশক অর্থাৎ ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত মুক্তি পাওয়া সিনেমার তালিকায়। এই দশকেও রয়েছে অনেক চমক। পরিচিত অনেক সিনেমাই জায়গা পায়নি। আবার এখন সিনেমার নামও আছে, যা আপনাকে অবাক করবে।

[৯] এই দশকের যেসব সিনেমা জায়গা পেয়েছে, সেগুলোর মধ্যে আছে ‘ হোলি মোটরস’, ‘ফোনিক্স’, ‘আন্ডার দ্য স্কিন’, ‘মুনলাইট’, ‘লিটল ওমেন’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন...হলিউড’।

[১০] টাইম সাময়িকীর এই তালিকা করেছেন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র সমালোচক স্টেফানি জ্যাকরেক। তিনি জানিয়েছেন গল্প আর আবেগের মিশেল মিলিয়ে সেসব সিনেমা তাকে বছরের পর বছর ধরে ‘বন্দী’ করে রেখেছে, সেগুলোকেই নিজের তালিকায় রেখেছেন তিনি। সম্পাদনা: সালেহ বিপ্লব