প্রকাশিত: Fri, Oct 20, 2023 10:11 PM
আপডেট: Sat, May 18, 2024 10:36 PM

[১]মাসা আমিনিকে সর্বোচ্চ মানবাধিকার পুরস্কারে ভূষিত করল ইইউ

মুসবা তিন্নি: [২] ইরানে পুলিশি হেফাজতে প্রাণ হারানো কুর্দি তরুণী মাসা আমিনিকে (২২) সর্বোচ্চ মানবাধিকার পুরস্কারে ভূষিত করল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে মাসার মৃত্যুতে ইরানে শুরু হওয়া ‘নারী, জীবন, স্বাধীনতা’ আন্দোলনকেও এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। সূত্র : আলজাজিরা,বিবিসি,দ্যা গার্ডিয়ান

[৩] ইসলামি পোশাকবিধি অমান্য করার অভিযোগে গত বছরের ১৩ সেপ্টেম্বর তেহরানে মাসাকে আটক করেছিল দেশটির নীতি পুলিশ। ১৬ সেপ্টেম্বর তিনি পুলিশি হেফাজতে মারা যান। মাসার পরিবারের দাবি তাকে হত্যা করা হয়েছে। তবে ইরানি কর্তৃপক্ষের বলছিলো,  কোনো বিশেষ স্বাস্থ্যগত কারণে মাসা মারা গেছেন।

[৪] এ বিষয়ে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্তা মেটাসোলা বলেছেন, তার মৃত্যু নারী-নেতৃত্বাধীন আন্দোলনের সূত্রপাত করেছে, যা ইতিহাস তৈরি করছে।

[৫] এ বছর সেপ্টেম্বরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার উপ-আঞ্চলিক পরিচালক ডায়ানা এলতাহাওয়ি বলেন, “মাসা আমিনি হত্যাকাণ্ডে একজন কর্মকর্তার বিরুদ্ধেও অপরাধমূলক তদন্ত করা হয়নি কিন্তু বিদ্রোহের সময় এবং তার পরে সংঘটিত অপরাধের জন্য বিচার করা হয়েছে এবং শাস্তি দেওয়া হয়েছে।

[৬] তিনি আরও বলেন, আমিনিই একমাত্র ইরানি নারী নন যিনি নারী অধিকারের ওপর তার প্রভাবের জন্য বিশ্বব্যাপী দৃষ্টি আকর্ষণ করেছেন। এই মাসের শুরুর দিকে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন কারাবন্দি ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী। তিনি বর্তমানে ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন। সম্পাদনা: ইকবাল খান