প্রকাশিত: Tue, Dec 26, 2023 10:12 PM
আপডেট: Thu, Feb 22, 2024 5:02 PM

পাকিস্তান থেকে আব্দুল আলীমের গান দেশে নিয়ে আসছেন তাঁর মেয়ে নূরজাহান

আশিক নূরী : [১] উপমহাদেশের কিংবদন্তি লোকসংগীত শিল্পী ও পল্লী সম্রাট আব্দুল আলীম। এ শিল্পীর জীবন ও কর্ম নিয়ে তার মেয়ে ‘কণ্ঠশিল্পী নূরজাহান আলীমের’ প্রযোজনায় ‘রঙিলা নায়ের মাঝি’ শিরোনামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ হচ্ছে। প্রামাণ্যচিত্রটি নির্মাণ করবেন মীর শামসুল আলম বাবু। এছাড়াও আব্দুল আলীমকে নিয়ে আরও বেশকিছু নতুন পরিকল্পনা করছেন তার মেয়ে। স্বল্পদৈর্ঘের এই সিনেমাটি নির্মাণ হচ্ছে সংগীতশিল্পী আব্দুল আলীমের জীবনী নিয়ে। তিনি বাংলার লোকসংগীতের কিংবদন্তি শিল্পী। লোকসংগীতকে অবিশ্বাস্য এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। পল্লীগীতি, ভাটিয়ালি, মুর্শিদী, ইসলামী এসব গানের শিল্পী হিসেবে আজও তিনি অপ্রতিরোধ্য। কণ্ঠ ও সুরের অসাধারণ ঐশ্বর্য নিয়ে তিনি জন্মেছিলেন। তবে কথায় আছে কীর্তিমানের মৃত্যু নেই। এবার তার বাবার সেই কীর্তিগুলোই দর্শকদের কাছে তুলে ধরতে চান মেয়ে নূরজাহান আলীম। 

[২] নূরজাহান আলীম বলেন, পল্লী সম্রাট আব্দুল আলীম বাংলাদেশের মানুষের যিনি প্রাণের শিল্পী, তাঁর অনেক কিছু তথ্য এই ছবি দেখে মানুষ জানতে পারবে। তাঁর বাংলাদেশে যেরকম গান আছে, রেডিও পাকিস্তানেও অনেক গুলো গান রয়ে গেছে। সেই গানগুলো আমরা আনার ব্যবস্থা করছি এবং অলরেডি আমরা বারোটা গান পেয়েছি এবং বাকি ১৫০টি গানের লিস্ট দিয়েছিলাম। আমাদের বাকি গানগুলো আনার একটা প্রস্তুতি চলছে। আব্দুল আলীমের ওপর এখনো কোনো বই বের হয়নি। আমি মেয়ে হিসেবে এটারও একটা পরিকল্পনা নিয়েছি। আশা করি এটিও আমরা বাস্তবায়ন করবো। এছাড়া বাবাকে নিয়ে আছে অনেক পরিকল্পনা। 

[৩] বর্তমানে চলছে, ‘রঙিলা নায়ের মাঝি’র দৃশ্য ধারণের কাজ। সিনেমাটি নিয়ে নির্মাতা এবং চিত্রগ্রাহক বলেন, প্রত্যেকে আব্দুল আলীমের ভালোবাসা থেকেই এই কাজটা করছে। যেহেতু এতো মানুষের ভালোবাসা এই কাজটার সঙ্গে যুক্ত, আশা করছি কাজটা ভালো হবে। 

আমাদের মূল লক্ষ্য হবে, আব্দুল আলীম যে একজন জনপ্রিয় শিল্পী, এটা এবং তাঁর যে গানের গলা বা তার গানের মাধ্যমে যে ব্যাপক জনগোষ্ঠীকে লোক সংগীতের প্রতি আগ্রহী করেছেন, এটা। শীঘ্রই সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির কথা রয়েছে। সূত্র : দেশ ভিডিও কনটেন্ট থেকে শ্রুতিলিখন করা হয়েছে।