প্রকাশিত: Sun, Jan 15, 2023 3:52 PM
আপডেট: Wed, Feb 8, 2023 4:17 AM

জিএসপি চালু হলে প্রথমে বাংলাদেশ পাবে : ডোনাল্ড লু

কূটনৈতিক প্রতিবেদক: মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু বলেছেন, বন্ধুত্ব দৃঢ় করতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একমত। আমি এখানে এসেছি আমাদের দুই দেশের বন্ধুত্বকে শক্তিশালী করতে। বিশেষ করে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করতে চাই। আমরা খুব খোলামেলা আলোচনা করেছি।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এর সঙ্গে বৈঠক শেষে যৌথ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এ সময় তিনি বাংলায় বলেন, ‘মনোমুগ্ধকর অতিথিপরায়ণ মানুষের দেশে বন্ধুত্ব শক্তিশালী করতে এসেছি। ’

হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতির প্রসঙ্গ টেনে ডোনাল্ড লু বলেন, বলেন, আপনারা লক্ষ্য করলে দেখবেন বিবৃতিতে বিচারবহির্ভূত হত্যার সংখ্যা কমানোর ক্ষেত্রে র‌্যাবের অসাধারণ অগ্রগতির কথা স্বীকার করা হয়েছে। আমরাও এই অগ্রগতির বিষয়টি স্বীকার করি। এটি একটি অসাধারণ কাজ। এতে প্রমাণ হয় যে মানবাধিকার সমুন্নত রেখে র‌্যাব আইন-শৃংখলা রক্ষা ও সন্ত্রাসবাদ দমনে ভালো কাজ করছে। র‌্যাবের বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে।

বর্তমান বিশ্ব শান্তি ও ন্যয়বিচারের জন্য সংগ্রাম করে চলেছে উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্রের কমিটমেন্ট হচ্ছে- গণতন্ত্র ও মানবাধিকার। আমরা মত প্রকাশের স্বাধীনতার কথা বলি এবং যখন কোথাও সমস্যা দেখি কেবল তখনই সে বিষয়ে আমাদের পরামর্শ দিয়ে থাকি। 

তিনি বলেন, অধিকারের বিষয়টি আমরা কীভাবে এগিয়ে নিয়ে যেতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে। এ ক্ষেত্রে একে অপরকে সহযোগিতা করার বিষয়ে আমার আত্মবিশ্বাস রয়েছে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল, আইপিএস এর কৌশলগত বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

জিএসপি সুবিধা চালুর বিষয়ে মার্কিন কংগ্রেস যদি কোনও সিদ্ধান্ত নেয়, তবে প্রথমে বাংলাদেশ এই সুবিধা পাবে বলেও জানান ঢাকা সফররত মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। 

ভারত হয়ে দুই দিনের সফরে শনিবার রাতে ঢাকা আসেন তিনি। ঢাকা পৌঁছেই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রী যোগ দিয়েছিলেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব