প্রকাশিত: Thu, Jan 19, 2023 3:54 PM
আপডেট: Wed, Feb 8, 2023 3:01 AM

৭ ফেব্রুয়ারি পদত্যাগ করবেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা

মাজহারুল ইসলাম: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন (৪২) আগামী মাসে পদত্যাগ করবেন। অংশগ্রহণ করবেন না পুননির্বাচনে। স্থানীয় সময় বৃহস্পতিবার তিনি এ ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে তার শেষ কর্মদিবস হবে আগামী ৭ ফেব্রুয়ারি। এরপর নিউজিল্যান্ড লেবার পার্টিতে তার উত্তরসূরি নির্বাচনে ভোট হবে। রয়টার্স, দ্য গার্ডিয়ান, বিবিসি

পদত্যাগের ঘোষণা দেয়ার সময় কান্না চেপে রেখে জেসিন্ডা জানান, প্রধানমন্ত্রী হিসেবে কঠিন সাড়ে পাঁচ বছর পার করেছেন। তিনিও মানুষ, তার সরে দাঁড়ানোর সময় এসেছে। তবে তিনি এই বছরের ১৪ অক্টোবর নিউজিল্যান্ডে সাধারণ নির্বাচন হওয়া পর্যন্ত এমপি হিসাবে থাকবেন।

সংবাদ সম্মেলনে জেসিন্ডা বলেন, এ গ্রীষ্মে আশা করেছিলাম শুধু এক বছর নয়, আরেক মেয়াদের জন্য প্রস্তুতির পথ খুঁজে পাব। কারণ এ বছরে এটাই দরকার ছিল। কিন্তু আমি তা করতে পারিনি। 

৩৭ বছর বয়সে ২০১৭ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ নারী সরকার প্রধান হওয়ার মাইলফলক অর্জন করেন জেসিন্ডা আরডার্ন। এরপর ২০২০ সালে দেশটির ৫৩তম জাতীয় নির্বাচনে ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে হারিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসেন জেসিন্ডা। 

দুই মেয়াদের ক্ষমতায় তিনি করোনা মহামারি, ক্রাইস্টচার্চ মসজিদে হামলা ও হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো জটিল পরিস্থিতির মধ্য দিয়ে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব