প্রকাশিত: Sat, Nov 11, 2023 11:31 PM
আপডেট: Thu, Jul 25, 2024 6:06 AM

[১] আইসল্যান্ডে ১৪ ঘণ্টায় ৮০০ বার ভূমিকম্প, জরুরি অবস্থা জারি

 মুসবা তিন্নি : [২] অক্টোবর মাসের শেষ দিক থেকে ঘন ঘন ভূমিকম্প হচ্ছে আইসল্যান্ড। শুক্রবার বিকেল থেকে তার মাত্রা আরও বেড়েছে। কম্পন অনুভূত হচ্ছে বার বার। সূত্র : আনন্দবাজার

[৩] প্রশাসন সূত্রে জানা যায়, গত ১৪ ঘণ্টায় দেশের নির্দিষ্ট অংশে অন্তত ৮০০ বার ভূমিকম্প হয়েছে। যার মধ্যে বেশ কয়েক বার অনুভূত হয়েছে জোরালো কম্পন। রিখটার স্কেলে সবচেয়ে তীব্র কম্পনের মাত্রা ছিল ৫.২। বার বার ভূমিকম্প হওয়ায় আইসল্যান্ডে জরুরি অবস্থা জারি করেছে সরকার।

[৪] দেশটির দক্ষিণ-পশ্চিমে রেকজেন্স মালভূমিতে অক্টোবর থেকে এখন পর্যন্ত অন্তত ২৪ হাজার বার কম্পন অনুভূত হয়েছে। শুক্রবার থেকে কম্পনের মাত্রাতিরিক্ততার কারণে সেখানকার কোনও আগ্নেয়গিরির অগ্নুৎপাত দ্রুত শুরুর ইঙ্গিত হতে পারে ঘন ঘন ভূমিকম্প।

[৫] রেকজেন্স মালভূমিতে গ্রিনডাভিক গ্রাম রয়েছে, ভূমিকম্পের উৎসস্থল থেকে যার দূরত্ব মাত্র তিন কিলোমিটার। এই গ্রামে চার হাজার মানুষের বাস। তবে পরিবেশবীদরা জানিয়েছেন, কোনও আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হলেও তাতে আরও কিছু দিন সময় লাগবে। তার মধ্যে এই গ্রামটি খালি করার ব্যবস্থা করেছে আইসল্যান্ড প্রশাসন। জরুরি অবস্থা জারি করে দেশের মানুষকে সতর্ক করা হয়েছে। যে কোনও পরিস্থিতির জন্য তাদের তৈরি থাকতে বলা হয়েছে।

[৬] আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর জানিয়েছে, রেকজেন্স মালভূমির গভীরে ভূমি থেকে পাঁচ কিলোমিটার নীচে ম্যাগমা জমে রয়েছে। তা যদি উপরের দিকে উঠতে শুরু করে, তা হলে অগ্নুৎপাত হবেই। তবে তা হতে আরও কিছু দিন সময় লাগবে। সম্পাদনা সাজ্জাদুল ইসলাম