প্রকাশিত: Sun, Nov 12, 2023 11:51 PM
আপডেট: Thu, Jul 25, 2024 5:51 AM

[১] সোমবার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা


মাজহারুল মিচেল: [২] জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর) ওয়ার্কিং গ্রুপে এবার ১৪টি দেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। এ তালিকায় বাংলাদেশও রয়েছে। সোমবার (১৩ নভেম্বর) জেনেভায় চতুর্থবারের মতো বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করা হবে। ইতোমধ্যে বাংলাদেশ ইউপিআরে নিজেদের প্রতিবেদন প্রকাশ করেছে।

[৩] ইউপিআরে পেশ করা প্রতিবেদনে বলা হয়েছে, দুর্নীতি দমন প্রতিরোধে ২০০৭ সালের দুর্নীতি দমন কমিশন আইন সংশোধন করা হয়েছে। এর ফলে দুদক জেলা পর্যায়ের অফিসের মাধ্যমে নিজেই দুর্নীতির মামলা দায়ের করতে পারে। এতে দুর্নীতি দমন কমিশন বেশি স্বাধীনতা লাভ করছে।

[৪] আইনশৃঙ্খলা বাহিনী মানবাধিকার লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য আইনভঙ্গ করে শক্তি প্রয়োগ করলে তাকে বিচারের মুখোমুখি হতে হয়। ২০১৫ সাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় এক হাজার ৭০০ সদস্যের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। এসময়ের মধ্যে ৮ হাজার ৫০০ পুলিশ সদস্যের বিরুদ্ধে বড় ধরনের বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

[৫] প্রতিবেদনে নির্বাচন কমিশন এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রসঙ্গে বলা হয়েছে, নির্বাচন অনুষ্ঠানের জন্য বাংলাদেশ নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করেছে। ডিজিটাল সিকিউরিটি আইনের অপব্যবহার রোধ করতে এ আইনের কিছু ধারা সংশোধন করে নতুন সাইবার সিকিউরিটি আইন প্রণয়ন করা হয়েছে।

[৬] পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রায় ১৩ সদস্যের একটি প্রতিনিধিদল সোমবার জেনেভায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনায় অংশ নেবে। আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা পর্যালোচনা সভায় অংশ নেবেন।

[৭] প্রসঙ্গত, মানবাধিকার কাউন্সিলের ৪৭টি দেশ ইউপিআর ওয়ার্কিং গ্রুপের সদস্য। তবে জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের প্রত্যেকেই এ পর্যালোচনায় অংশ নেওয়ার সুযোগ পায়। সম্পাদনা: ইকবাল খান