প্রকাশিত: Mon, Feb 12, 2024 11:20 AM
আপডেট: Thu, Feb 22, 2024 5:25 PM

[১]পাকিস্তানে জোট সরকার গঠনে বিলওয়ালকে প্রধানমন্ত্রী করার দাবি পিপিপি’র [২]ইমরানপন্থী এক এমপির মুসলিম লীগে যোগদান

ইকবাল খান: [৩] নওয়াজ শরীফের পিএমএল-এন সঙ্গে কোয়ালিশন সরকার গঠনে শর্ত হিসেবে বিলওয়াল ভুট্টো জারদারিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী করার দাবি জানিয়েছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) বলে দলীয় সূত্র এক্সপ্রেস ট্রিবিউনকে জানিয়েছে।

[৪] যদিও পিপিপি দলীয় চেয়ারম্যান বিলাওয়াল ভূট্টোর জন্য প্রধানমন্ত্রী পদ দাবি করেছে, অবশ্য তারা এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে রাজী আছে তবে দলটি নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদে সমর্থন দিতে আগ্রহী নয়। 

[৫] ডন জানায়, ইমরানপন্থী স্বতন্ত্র এমপি ওয়াসিম কাদির রোববার পাকিস্তান মুসলিম লীগে যোগ দিয়ে বলেছেন, ‘আমি নিজ বাড়িতে ফিরে এসেছি’।

[৬] সংশ্লিষ্ট সূত্রের বরাতে পাকিস্তানি দৈনিক দ্য নিউজ জানিয়েছে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরীফ তার দলের নেতাদের সামনে পিপিপি’র দেওয়া এসব শর্তের কথা জানিয়েছেন।

[৭] এর আগে নওয়াজ নিজেই বলেছিলেন, পিপিপি-সহ বিভিন্ন দলের সঙ্গে জোট সরকারের বিষয়ে তাঁরা কথাবার্তা ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন।ইমরান খানের 

[৮] পরবর্তীতে, শুক্রবার পিপিপি চেয়ারম্যান বিলওয়াল ভূট্টো ও তার বাবা আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠক করেন পিএমএল-এন সভাপতি ও নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ।

[৯] শুক্রবার রাতে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকার প্রধানের বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় জোট সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে তাদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়।

[১০] এই বিষয়ে শনিবার শাহবাজ শরীফের নেতৃত্বে পিএমএল-এন নেতাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিনেটর ইসহাক দার, খাজা সাদ রফিক, সরদার আয়াজ সাদিক, মরিয়ম আওরঙ্গজেব, মালিক মুহাম্মদ আহমদ খান, সিনেটর আজম নাজির তারা, আতাউল্লাহ তারার, খাজা ইমরান নাজিরের মতো নেতারা উপস্থিত ছিলেন।

[১১] বৈঠকে সরকার গঠনের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন পিএমএল-এন সভাপতি। বৈঠকে বলা হয়, নির্বাচনে পিএমএল-এন পাকিস্তানের বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়েছে। তবু তারা নিজেরাই সরকার গঠন করতে পারছে না, এর জন্য অন্যান্য রাজনৈতিক দল বা স্বতন্ত্র প্রার্থীদের সহায়তা প্রয়োজন।

[১২] ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পাকিস্তানে জাতীয় পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ হয়। প্রথমেই ১২ ঘণ্টা বিলম্বে ফলাফল ঘোষণা শুরু হয় এবং রোববার স্থানীয় সময় বেলা ১২ টায় প্রায় ৬৭ ঘণ্টায় ২৬৪টি আসনে ফলাফল ঘোষণা করা হয়। 

[১৩] পাকিস্তানে জাতীয় পরিষদে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। এবার ভোট হয়েছিল ২৬৫ আসনে। প্রার্থীর মৃত্যুতে এক আসনে ভোট হয়নি। আর এক আসনে ফলাফল ঘোষণা স্থগিত করেছে পাকিস্তান নির্বাচন কমিশন।

[১৪] পাকিস্তান নির্বাচন কমিশন ঘোষিত ফলাফল অনুযায়ী, ২৬৪ আসনের মধ্যে সবচেয়ে বেশি ১০১ আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের দেওয়া তথ্য অনুযায়ী, নির্বাচনে জয়ী স্বতন্ত্র প্রার্থীদের ৯৩ জন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইসমর্থিত। এরপরই পিএমএল-এন ৭৫ আসনে, পিপিপি ৫৪ ও এমকিউএম ১৭ আসনে জয়ী হয়েছে। অন্যান্য দল পেয়েছে ১৭টি আসন। 

[১৫] জাতীয় পরিষদে সরকার গঠনের জন্য ১৩৪টি আসন প্রয়োজন।

[১৬] আনন্দবাজার জানায়, অন্য একটি সূত্র বলছে, পিটিআই সমর্থিত নির্দলরা ১০২টি আসনে জয়ের মুখ দেখে ফেলেছেন। 

[১৭] ইতিমধ্যে অনেক কেন্দ্র থেকে প্রার্থীরা গণনায় কারচুপির অভিযোগ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন। পাকিস্তানের নির্বাচন কমিশন ৪০টি কেন্দ্রে ইতিমধ্যে পুনর্নিবাচনের নির্দেশ দিয়ে দিয়েছে। আগামী ১৫ ফেব্রুয়ারি পুনর্নিবাচনের দিন স্থির হয়েছে।

[১৮] এই সময়ের মধ্যেই হতে পারে রাজনৈতিক দলগুলির ‘ঘোড়া কেনাবেচা’ অর্থাৎ স্বতন্ত্র এমপিদের সমর্থন অর্থের মাধ্যমে কিনে নেওয়া। 

[১৯] অবশ্য পিপিপি প্রধান বিলাওয়াল ভূট্টো শনিবার একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেছেন, এখনও পর্যন্ত কোনও দলের সঙ্গে তাঁদের জোট সরকার গঠন করা নিয়ে কথা হয়নি। 

[২০] শুক্রবার তাঁর বাবা আসিফ আলি জারদারির সঙ্গে নওয়াজের বৈঠকের খবর কি তা হলে ভুল? বিলাওয়ালের জবাব, ‘‘এ বিষয়ে মন্তব্য করার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি।’’

[২১] দুর্নীতির দায়ে দণ্ডিত হয়ে এখন কারাগারে ইমরান খান। তাঁর দলের প্রতীকে এ বার কেউ ভোটেও দাঁড়াতে পারেননি। পিটিআই সমর্থিত প্রার্থীরা তাই পাকিস্তানে নির্দলীয় বা স্বতন্ত্র হিসাবে লড়েছেন।

[২২] জেল থেকে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ‘বিজয় ভাষণ’ দিয়েছেন ইমরান খান। আগে রেকর্ড করা এই বক্তৃতায় ইমরান দেশের মানুষকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আপনাদের ব্যালট যা বলেছে, তা বাস্তবে রূপায়িত করতে আপনাদেরই এগিয়ে আসতে হবে।’’ 

[২৩] পিটিআইয়ের পক্ষে চেয়ারম্যান গরহর খান  দাবি করেছেন, সরকার গড়বে পিটিআই। এবং কে প্রধানমন্ত্রী হবেন, ইমরানই তা ঠিক করে দেবেন। 


আরও সংবাদ

...
[১]চিন্তার মাধ্যমে কম্পিউটার মাউস নিয়ন্ত্রণ করছেন নিউরালিংকের চিপবাহী প্রথম ব্যক্তি
...
[১]নওয়াজের মুসলিম লীগের কারণেই অচলাবস্থা তৈরি হয়েছে: বিলাওয়াল [২]আবারও প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ দাবি করল পিটিআই
...
[১]ইসরায়েল গাজায় হিটলারের মত গণহত্যা চালচ্ছে: ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা
...
[১]রাশিয়ার কারাগারে মৃত পুতিনবিরোধী নাভালনির দেহে আঘাত-চিহ্ন, দাবি রুশ সংবাদপত্রের [২]‘সাডেন ডেথ সিনড্রোমে’ মৃত্যু হয়েছে: কারা কর্তৃপক্ষ
...
[১]আলেক্সেই নাভালনির দেহ কোথায় [২]রুশ প্রশাসনের দাবি, ময়নাতদন্ত হচ্ছে [৩]মৃত্যু নিয়ে বিশ্বের বিভিন্ন স্থানে বাড়ছে ক্ষোভ
...
[১]পাকিস্তানে নির্বাচনে কারচুপির দায়ে প্রধান নির্বাচন কমিশনার ও প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করল পিটিআই