প্রকাশিত: Fri, Mar 29, 2024 12:41 AM
আপডেট: Thu, Jul 25, 2024 6:23 AM

[১]অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী

ইকবাল খান [২] পার্লামেন্ট নির্বাচনে লড়ার জন্য প্রয়োজনীয় অর্থ নেই ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর এই কারণেই বিজেপি প্রস্তাব দেওয়া সত্ত্বেও লোকসভা ভোটে লড়তে চাননি তিনি। 

[৩] আনন্দবাজার জানায়, ‘টাইমস নাও সামিট ২০২৪’-এ অংশ নিয়ে নিজের মুখেই এ কথা জানালেন তিনি। নির্মলা জানান, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা তাঁকে অন্ধ্রপ্রদেশ কিংবা তামিলনাড়ু থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ভোটে লড়ার ‘যথেষ্ট অর্থ নেই’, এই যুক্তি দিয়ে সেই প্রস্তাব খারিজ করে দেন তিনি।

[৪] লোকসভা ভোটে লড়ার প্রস্তাব পাওয়ার পর তিনি কী করেছিলেন, সে কথা জানিয়ে নির্মলা বলেন, “আমি এক সপ্তাহ কিংবা দশ দিন সময় নিয়েছিলাম। তার পর শুধু বললাম, না, (নির্বাচনে) লড়ার মতো অর্থ আমার নেই।’’

[৫] অর্থ ছাড়াও ভোটে লড়ার একাধিক ‘সমস্যা’র কথা জানান নির্মলা। তিনি বলেন, “অন্ধ্রপ্রদেশ কিংবা তামিলনাড়ু, যেখানেই ভোটে দাঁড়াই, সেখানে জেতার জন্য একাধিক মাপকাঠি রয়েছে। প্রশ্ন হচ্ছে, আপনি কি সেখানকার গোষ্ঠী কিংবা ধর্মের মানুষ। আমি বলব না, আমি মনে করি না আমি ওটা (ভোটে দাঁড়ানো) করতে পারব।”

[৬] তিনি প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পরেও বিজেপি তাঁর সিদ্ধান্তকে সম্মান জানানোয় নিজের দলকে ধন্যবাদ জানিয়েছেন নির্মলা। বলেছেন, “আমি কৃতজ্ঞ যে, তারা আমার যুক্তিগুলি মেনে নিয়েছে। তাই আমি ভোটে লড়ছি না।” 

[৭] তার পরই নির্মলাকে প্রশ্ন করা হয়, অর্থমন্ত্রী হয়েও কেন তাঁর কাছে ভোটে লড়ার মতো ‘যথেষ্ট টাকা’ নেই? উত্তরে তিনি জানান, দেশের অর্থ তাঁর ব্যক্তিগত নয়। নির্মলার কথায়, “আমার বেতন, সঞ্চয় অল্প। সেটা দেশের অর্থ নয়।”

[৮] যদিও অর্থমন্ত্রী জানিয়েছেন, তিনি লোকসভা ভোটে বিজেপির হয়ে প্রচারে নামবেন।