প্রকাশিত: Sat, Mar 30, 2024 12:02 PM
আপডেট: Thu, Jul 25, 2024 6:09 AM

[১]গাজায় খাদ্যসামগ্রী সরবরাহ করতে ইসরায়েলকে নির্দেশ আইসিজের

সাজ্জাদুল ইসলাম: [২] রয়টার্স জানায়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার দুর্ভিক্ষ পীড়িত বাসিন্দাদের কাছে অবিলম্বে অবাধে মৌলিক খাদ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় ওকার্যকর পদক্ষেপ নিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। বৃহস্পতিবার আইসিজের বিচারকেরা সর্বসম্মতিক্রমে এ নির্দেশ প্রদান করেছেন।

[৩] আলজাজিরা জানায়, আইসিজে বলেছেন, তারা দেখতে পাচ্ছেন, ইসরায়েলির হামলার কারণে গাজার ফিলিস্তিনিরা দুর্বিষহ জীবন যাপন করছেন। সেখানে দুর্ভিক্ষ ও ক্ষুধা ছড়িয়ে পড়ছে। আদেশে বিচারকেরা বলেন, ‘আদালতের পর্যবেক্ষণ হলো গাজার ফিলিস্তিনিরা কেবল দুর্ভিক্ষের ঝুঁকিতেই নেই, বরং ইতিমধ্যে সেখানে দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে।’ 

[৪] ইসরায়েল গাজায় রাষ্ট্রীয়ভাবে গণহত্যা চালাচ্ছে অভিযোগ করে এর আগে আইসিজেতে মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। ওই মামলার অধীনে নতুন পদক্ষেপ গ্রহণে আদালতে আবেদন জানিয়েছিল দেশটি।

[৫] জানুয়ারিতে আইসিজে অন্তরবর্তী আদেশে ইসরায়েলকে নির্দেশ দিয়েছিলেন, গণহত্যা কনভেনশনের আওতায় পড়তে পারে এমন যেকোনো ধরনের কাজ থেকে বিরত থাকতে এবং দেশটির সেনারা গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যাতে কোনো গণহত্যামূলক কাজ না করে তা নিশ্চিত করতে।

[৬] আনাদোলু জানায়, গাজায় ১৭৫ দিন ধরে চলা ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যায় অন্তত ৩২ হাজার ৫৫২ জন ফিলিস্তিনি নিহত এবং ৭৪ হাজার ৯৮০ জন আহত হয়েছেন। সম্পাদনা: ইকবাল খান