প্রকাশিত: Sat, May 11, 2024 11:00 AM
আপডেট: Sat, May 18, 2024 9:24 PM

[১]দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীওয়ালকে জামিন দিলেন সুপ্রিম কোর্ট

ইকবাল খান: [২] দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টি(আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে অন্তর্বর্তী জামিন দিলেন ভারতীয় সুপ্রিম কোর্ট। ১ জুন, লোকসভা ভোটের শেষ দফা পর্যন্ত জেলের বাইরে থাকবেন তিনি। সূত্র: আনন্দবাজার

[৩] দিল্লির আবগারি নীতিকাণ্ডে গত ২১ মার্চ তাঁকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই থেকে তিহাড়ে বন্দি তিনি। সূত্র: এনডিটিভি

[৪] সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২ জুন তাঁকে কারা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে।

[৫] চলতি লোকসভা নির্বাচনে তাঁকে প্রচার করতে দেওয়ার জন্য জামিন চেয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দিয়েছিলেন কেজরীওয়াল। মঙ্গলবার হলফনামায় তার বিরোধিতা করেছে ইডি। তাদের বক্তব্য, আইন সকলের জন্য এক। নির্বাচনে প্রচার করতে পারা মৌলিক, সাংবিধানিক এমনকি আইনি কোনও অধিকারের মধ্যে পড়ে না।

[৬] কেজরীওয়ালের জামিনের আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খন্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, কেজরীওয়াল নির্বাচিত মুখ্যমন্ত্রী। অপরাধী নন। বলা হয়েছিল, নির্বাচনের বিশেষ সময় চলছে এখন। 

[৭] ইডি এর পাল্টা যুক্তি দিয়ে জানায়, গত পাঁচ বছরে দেশে ১২৩টি ভোট হয়েছে। প্রচারের জন্য জামিন দেওয়া হলে কোনও রাজনীতিককেই আর বিচারবিভাগীয় হেফাজতে ধরে রাখা যাবে না। 

[৮] তারা আরও জানায়, প্রচারের জন্য কেজরীকে ছাড়া হলে ভুল নজির তৈরি হবে। তা ছাড়া কেজরীওয়াল যে লোকসভা ভোটের প্রার্থী নন, সেই বিষয়েও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করে।