প্রকাশিত: Wed, Sep 6, 2023 12:20 PM
আপডেট: Thu, Jul 25, 2024 5:53 AM

[১]সাইবার সিকিউরিটি আইন সাংবাদিকতায় বাধা হবে না: আইনমন্ত্রী [২]ডিএজি’র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে

মাসুদ আলম: [৩] আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সাংবাদিকতা করার জন্য কারও ওপর যেন সাইবার সিকিউরিটি অ্যাক্ট ব্যবহার না হয় সেদিকে আমি অবশ্যই লক্ষ্য রাখবো। এক্ষেত্রে যেন একটা চেক এন্ড ব্যালেন্স থাকে সেটার ব্যবস্থা আমরা করব। এটা খুবই গুরুত্বপূর্ণ।

[৪] তিনি বলেন, অনেকে সাংবাদিক সেজে অপরাধ করে। কিন্তু প্রকৃত সাংবাদিকতা ও সাংবাদিক সেজে অপরাধ করার মধ্যে পার্থক্য আছে। পার্থক্যটা যেন আমরা বুঝি। ৪২ ধারার অবারিত ক্ষমতা যেন কোনো ইনভেস্টিগেটিভ এজেন্সিতে না দিয়ে দেওয়া হয় সেটা নিয়ে চিন্তাভাবনা করা হবে। 

[৫] মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন তিনি।

[৬] তিনি বলেন, আমরা চেষ্টা করছি পুরোনো মামলাগুলোর ক্ষেত্রে মানহানির জন্য সাইবার সিকিউরিটি অ্যাক্টে কোনো কারাদণ্ড থাকবে না।  

[৭] মিথ্যা মামলা দিয়ে হয়রানি করলে বাদীর সাজা দেওয়ার বিধান রাখার ব্যাপারে কাজ চলছে বলে জানান আইনমন্ত্রী।

[৭] প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের বেশ কিছু ধারা নিয়ে আপত্তি জানিয়ে সেগুলো সংশোধনের দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা। তারা বলেন, সাইবার অপরাধ দমনের জন্য আমরা সাইবার নিরাপত্তা আইন চাই। কিন্তু তা যেন মতপ্রকাশের স্বাধীনতার যে সাংবিধানিক সুরক্ষা তাকে বিপন্ন না করে। 

[৮] এর আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, অ্যাটর্নি জেনারেলের অনুমতি ছাড়া কথা বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহমেদ ভূঁইয়া শৃঙ্খলা ভঙ্গ করেছেন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়টি দেখবো। 

[৯] আইনমন্ত্রী আরও বলেন, তিনি অ্যাটর্নি জেনারেল অফিসের একজন দায়িত্বপ্রাপ্ত ডেপুটি। তিনি যদি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তবে হয় তাকে পদত্যাগ করে কথা বলতে হবে, অথবা তাকে অ্যাটর্নি জেনারেলের অনুমতি নিয়ে কথা বলতে হবে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

আরও সংবাদ

...
[১]জাবিতে পুলিশের রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ, সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক
...
[১]আজ কোটা আন্দোলনকারীদের দেশব্যাপী ‘কমপ্লিট শাটডাউন’, বিএনপির সমর্থন
...
[১]ধৈর্য্য ধরুন, আদালতে ন্যায়বিচার পাবেন: কোটা আন্দোলনকারীদের প্রতি প্রধানমন্ত্রী [২]সহিংসতার সঙ্গে কোটা আন্দোলনকারীদের সম্পর্ক নেই, সন্ত্রাসীরা সুযোগ নিয়েছে [৩] হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে
...
[১]কোটাবিরোধী আন্দোলনে উত্তাল সারাদেশ: সংঘর্ষে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে নিহত ৬ আহত ৫ শতাধিক [২]রাজধানীর পথে পথে অবরোধ, যানজট, রেল চলাচল বিঘ্নিত, বিজিবি মোতায়েন
...
[১]মতিউর পরিবারের আরও ১৩৭ শতাংশ জমি ও ১৯ কোম্পানির শেয়ার জব্দের আদেশ
...
[১]আন্দোলনরত শিক্ষার্থীরা ভুল করছেন: স্বরাষ্ট্রমন্ত্রী