প্রকাশিত: Mon, Feb 12, 2024 11:19 AM
আপডেট: Thu, Feb 22, 2024 5:53 PM

[১]রমজানে নিত্যপণ্যের দাম সহনশীল রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

সালেহ্ বিপ্লব, আনিস তপন: [২] আসন্ন রমজান মাসে বিশেষ করে চিনি, তেল ও পেঁয়াজের দাম যাতে যৌক্তিক পর্যায়ে থাকে, তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা। 

[৩] মন্ত্রিসভার বৈঠক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে মন্ত্রিপরিষদ বৈঠক অনুষ্ঠিত হয়। 

[৪] বৈঠকের শুরুতে বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কবিতার বই “পিতারই প্রতিচ্ছবি”-এর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। 

[৫] বৈঠকের পর সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার বিভিন্ন সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। 

[৬] বৈঠকে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২৪’ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত আইনে  কোনো ওয়ার্ড কাউন্সিলরের পদ ফাঁকা হলে সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরকে দায়িত্ব দেওয়ার বিধান রাখা হয়েছে। বর্তমানে পাশের ওয়ার্ডের কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়। 

[৬.১] আগে ড্রেনেজ ব্যবস্থাপনা ওয়াসা’র কাছে ছিল। এখন সেটা সিটি করপোরেশনকে দেওয়ার জন্য প্রস্তাবিত আইনে কিছু পরিবর্তন করা হয়েছে।

[৬.২] আগে একজন মেয়র কিংবা কাউন্সিলর বছরে তিন মাস পর্যন্ত অনুমতি নিয়ে ছুটি ভোগ করতে পারতেন।  এখন তা এক মাস করা হয়েছে।

[৬.৩] আগে করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান ছিল। এখন সেটা পরিবর্তন করে ৯০ দিনের মধ্যে করতে হবে বলা হয়েছে।

[৬.৪] এছাড়া প্রস্তাবিত আইনে সিটি কর্পোরেশনের ‘সচিব’ পদকে ‘নির্বাহী কর্মকর্তা’ নামকরণ করা হয়েছে।

[৭] এদিন মন্ত্রিসভায় 'গ্রাম আদালত (সংশোধন) আইন, ২০২৪'র খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

[৭.১] মন্ত্রিপরিষদ সচিব জানান, গ্রাম আদালতের জরিমানার করার ক্ষমতা ৭৫ হাজার থেকে বাড়িয়ে তিন লাখ টাকা করা হয়েছে। চেয়ারম্যানসহ পাঁচ জনের সমন্বয়ে গ্রাম আদালত করার কথা বলা হয়েছে এতে।

[৮] মন্ত্রিসভা কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য পৃথক নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি দিয়েছে।

[৯] মন্ত্রিপরিষদ সচিব জানান, ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্যের স্বীকৃতির সনদ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

[১]রপ্তানি পণ্যের বাজার সম্প্রসারণে গুরুত্বারোপ 

সালেহ্ বিপ্লব: [২] প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রপ্তানি বাড়াতে পণ্যের বহুমুখীকরণের পাশাপাশি বাজার সম্প্রসারণ করতে হবে। এ সময় উৎপাদিত পণ্যের গুণগত মান নিশ্চিত করতে ব্যবসায়ীদের বিশেষ মনোযোগ দেওয়ারও আহ্বান জানান তিনি। বাসস

[৩] শনিবার বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা এ কথা বলেন। 

[৪] প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি কে এম শাখাওয়াত মুন এক সংবাদ সম্মেলনে জানান, বৈঠকে বিজিএমইএ প্রতিনিধিদল প্রধানমন্ত্রীকে ব্যবসা-বাণিজ্য, রপ্তানি ও সাম্প্রতিক বাজার পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

[৪.১] তারা বৈশ্বিক পরিস্থিতিসহ বিভিন্ন কারণে সৃষ্ট কিছু সমস্যার কথা উল্লেখ করেন। প্রধানমন্ত্রী তাদের কথা মনোযোগ দিয়ে শোনেন ও যত দ্রুত সম্ভব তা সমাধানের আশ্বাস দেন।

[৫] প্রতিনিধি দলে ছিলেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সাবেক সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শিদী, শফিউল ইসলাম ও সিদ্দিকুর রহমানসহ সংগঠনের নেতৃবৃন্দ।

[৫.১] প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এম. তোফাজ্জল হোসেন মিয়া বৈঠকে উপস্থিত ছিলেন।