প্রকাশিত: Mon, Feb 12, 2024 11:26 AM
আপডেট: Thu, Feb 22, 2024 5:27 PM

[১]ঢাবি শিক্ষকের যৌন হয়রানির প্রতিবাদে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

মুযনিবীন নাইম: [২] ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ব্যাচের শিক্ষার্থীরা অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে প্রতিবাদে ক্লাস, পরীক্ষা ও একাডেমিক সব কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়েছেন। সেইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে যথাযথ বিচারের দাবি জানিয়ে বিভাগে বিক্ষোভ করেছেন।

[৩] রোববার সকালে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৩তম, ১৪তম, ১৫তম, ১৬তম ও ১৭তম ব্যাচের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা এ বিক্ষোভ করেন।

[৪] এ সময় শিক্ষার্থীরা অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। এর মধ্যে, 'শিক্ষা নিপীড়ন একসাথে চলে না', 'জিরো ফিট দূরত্ব নাদিরের চরিত্র', দড়ি ধরে মারো টান, নাদির হবে খান খান' ইত্যাদি।

[৫] বিক্ষোভরত শিক্ষার্থীদের দাবিগুলি হচ্ছে- ১.অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনা যৌন নিপীড়নের অভিযোগ খতিয়ে দেখতে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত কমিটি গঠন করতে হবে। ২. যৌন নিপীড়ককে দ্রুততম সময়ের মধ্যে শাস্তির আওতায় আনতে হবে। ৩. তদন্ত চলাকালে বা অভিযোগ নিষ্পত্তি না-হওয়া পর্যন্ত একাডেমিক সব কার্যক্রম থেকে অভিযুক্ত শিক্ষককে বিরত রাখতে হবে।

[৬] ১৩তম, ১৪তম, ১৫তম, ১৬তম ও ১৭তম  ব্যাচের  শিক্ষার্থীরা আমাদের নতুন সময়কে বলেন, আমরা সত্যের পক্ষে, সুন্দরের পক্ষে। আমরা প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত চাই। শিক্ষকসহ সবার প্রতি শ্রদ্ধা বজায় রেখে সিনিয়রদের সঙ্গে সংহতি প্রকাশ করে আমরা চলমান সব ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করছি। অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনীত অভিযোগের সুষ্ঠু তদন্ত ও বিচার না-হওয়া পর্যন্ত আমরা ১১ ফেব্রুয়ারি থেকে একাডেমিক সব কার্যক্রম বর্জন ঘোষণা করছি ।

[৭] অভিযোগের বিষয়ে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমদ বলেন,  আমি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের দাবিগুলো শুনেছি , আমরাও তাদের সাথে সহমত পোষণ করছি । এ বিষয়ে আমি লিখিত অভিযোগ হাতে পেয়েছি এবং এটি মাননীয় উপচার্য বরাবর অভিযোগ পত্র  দাখিল করে এর  সুষ্ঠ   তদন্তের দাবি  জানাবো।সম্পাদনা: সমর চক্রবর্তী