প্র্যাক্টিসিং ফেমিনিজম অন্য জিনিস

আমাদের নতুন সময় : 20/12/2018

সাদিয়া নাসরিন

 

মেয়েদেরও এটা বোঝা জরুরী যে, নিজের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার চাইলে স্বামী/ প্রেমিক/ সঙ্গীর গোপনীয়তা রক্ষার অধিকার সম্পর্কেও শ্রদ্ধাশীল হতে হবে। যে কোন ছুতোয় তার মোবাইল হাতড়ানো, ফেসবুক/ মেসেঞ্জারে উঁকি দেওয়া বন্ধ করতে হবে। নিজের মানিব্যাগের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইলে অন্যের মানিব্যাগ অধিকার করার লোভ সংবরণ করতে হবে। নিজের স্বাধীন চলাফেরার অধিকার চাইলে অন্যের গতিপথ নিয়ন্ত্রণ করা বন্ধ করতে হবে। সন্দেহবাতিকতা আর নিয়ন্ত্রণকামিতা নারী-পুরুষ উভয়ের জীবনই বিপর্যস্ত করে। এটা বোঝাও জরুরী যে, অধিকারের উল্টো পিঠে যে শব্দটা লেখা থাকে তার নাম দায়িত্ব। অধিকারের পাঠের পাশাপাশি দায়িত্বের পাঠও ভালো করে পড়তে হয়। যার যার রোজগার অনুযায়ী খরচের অংশিদার হওয়া সেই সাম্যের পাঠের প্রথম ধাপ। মেয়েদের টাকা দিয়ে পার্লার, শাড়ি-গয়না আর পিৎজা হবে, আর পুরুষের টাকা দিয়ে চাল কেনা হবে সেই চর্চা নারীবাদের বেসিক পাঠের সাথে সাঙ্ঘর্ষিক।

ঘর ভাড়া থেকে সংসার খরচ পুরোটাই স্বামী সামলাবে, আবার তাকেই সন্তান পালতে দিয়ে, সংসার সামলাতে দিয়ে আড্ডা মাস্তি মদ সিগারেট আর বয়ফ্রেন্ড এনজয় করতে করতে, ‘আমার স্বামীটা এত্তগুলা ভালো’ ঘোষণা দেয়াটাকে অধিকার অর্জন বলেনা। এটাকে ব্যাড়াগিরি বলে, যেটা যুগ যুগ ধরে পুরুষরা চর্চা করে আসছেন। এই চর্চা যদি এখন মেয়েরাও রিভার্স করার জন্য নারীবাদরে ব্যবহার করেন তাহলে সেই ল্যাংড়া খোঁড়া নারীবাদের জন্য দুইটা স্ক্র্যাচ বন্টন করা জরুরী।

প্র্যাক্টিসিং ফেমিনিজম অন্য জিনিস। সেইফ এন্ড সিকিউর জোনে বসে আর যাই হোক এটা হয় না। এটা সমুখ সমর। এখানে সমান মানে সমান। অনেক ত্যাগ, রক্তক্ষরণকে মেনে নিয়ে পথের কাঁটায় রক্তমাখা পা ফেলে এগিয়ে যেতে পারলেই নারীবাদের বাস্তবিক চর্চা করা যায়। এর জন্য দম লাগে, সাহস লাগে।

বাইরের দুনিয়ার ধুলোবালি মেখে, রোদে পুড়ে, ভারসাম্য আর সমঝোতার ন্যায্য হিস্যা বুঝে নেয়ার ঝুঁকিপূর্ণ লড়াইটা করে যাচ্ছে নিরবে নিভৃতে যে শত শত মেয়েরা নারীবাদের কোন ওয়েভ না পড়েই, তারাই রিয়েল প্লেয়ার। জীবনের ময়দানে দাঁড়িয়ে শর্টকাট বা ফাউল খেলার কোন সুযোগ তারা নেননি। সেই যোদ্ধাদের জন্য শ্রদ্ধা ও সম্মান।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]