[১]মারিকালে জরা ঘোচানোর, গ্লানি মোছানোর পহেলা বৈশাখ আজ

আমাদের নতুন সময় : 14/04/2021

আসিফুজ্জামান পৃথিল: [২] আজ থেকে কার্যকর হচ্ছে পূর্ণাঙ্গ পরিসরের লকডাউন। অতিমারি কেড়ে নিয়েছে আমাদের সব সুখ সব উচ্ছাস। কিন্তুথেমে নেই ঋতুচক্র, প্রকৃতির নিয়মেই আজ থেকে শুরু হচ্ছে বৈশাখ মাস। জীবনের উচ্ছাস নিয়ে আবারও ফিরে এলো নববর্ষ।
[৩] পহেলা বৈশাখে বাঙালির সব সাংস্কৃতিক স্বাতন্ত্র একসঙ্গে প্রকাশিত হয়। লাল আর সাদায় মিলেমিশে একেকার হয়ে যায় বাঙলী’র জনপদ। কিন্তু এবছরের সব কিছু হারিয়ে গেছে করোনাভাইরাসের আতঙ্কে। টানা ২য় বছরের মতো এবারও থাকছে না উদযাপনের আনুষ্ঠানিক আয়োজন।
[৪] এবারও রমনার বটমূলে বৈশাখকে আবাহন করবে না ছায়ানট। ১৯৬৫ থেকে মাত্র ২ বার এই আয়োজন সম্ভব হয়নি। ১৯৭১ সালের মহান মুক্তিযদ্ধের সময় অবরুদ্ধ একটি শহরে তা সম্ভব ছিলোও না। ২০২০ সালে আবারও অবরুদ্ধ হয়ে পড়ে ঢাকা। করোনা অতিমারি এই আয়োজন করতে দেয়নি। ২০২১ এ এসেও একই পরিস্থিতি মোকাবেলা করতে হচ্ছে।
[৫] হচ্ছে না মঙ্গল শোভাযাত্রাও। তবে কোভিড-১৯ নামে এক অতি অমঙ্গলকে পরাভুত করার প্রত্যয় বাঙালির হৃদয়কে আলোড়িত করছে নিশ্চয়। বাঙালি হয়তোবা আজ রৌদ্রস্নাত বৈশাখের দিকে তাকিয়ে জরামুক্তির প্রহর গুনবে। হয়তো মনের কোনে প্রবাহমান ঝড় বলবে, আসুক কালবৈশাখী, উড়িয়ে নিয়ে যাক এই মারিকে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]