[১]‘মুভমেন্ট পাস’ ২৬ ঘন্টায় হিট প্রায় তিনকোটি, আবেদন ২ লাখ ২২ হাজার, পেয়েছে ১ লাখ ৩২ হাজার

আমাদের নতুন সময় : 15/04/2021

মুভমেন্ট পাস: প্রথম ঘণ্টায় সোয়া লাখ আবেদন || Somoynews.tvমেহেদী হাসান: [২] লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে যেতে ‘মুভমেন্ট পাস’ সংগ্রহ বাধ্যতামূলক। কিন্তু পাস সংগ্রহ করার প্রক্রিয়ায় ভোগান্তিতে পড়ছে সাধারণ মানুষ। যারা শিক্ষিত নয়, স্মার্টফোন বা কম্পিউটার ব্যবহার করেন না। তাদের পাস সংগ্রহের বিষয়ে কোন বিকল্প ব্যবস্থা নেই। লকডাউনের প্রথম দিন নববর্ষের ছুটির কারণে এমনিতেও যানবাহন ও মানুষের চলাচল স্বাভাবিকের তুলনায় ছিল কম।
[৩] রাজধানীর প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ এলাকায় বসানো হয়েছে পুলিশ চেকপোষ্ট ও ভ্রাম্যমান আদালত। বিভিন্ন এলাকায় তল্লাশীর ক্ষেত্রে পুলিশের তৎপরতা আলাদা লক্ষ্য করা গেছে। তেজগাঁও চেকপোষ্টে সকাল বেলা পুলিশ কোন গাড়ি থামায়নি, শুধু রিক্সা থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করেছে। হাতিরপুল এলাকায় পুলিশ গাড়ি বা রিক্সাযাত্রীদের জিজ্ঞাসাবাদ না করে যে সকল পথচারীদের হাতে বাজারের ব্যাগ বা অন্যকোন দ্রব্য-সামগ্রী নেই তাদের জিজ্ঞাসাবাদ করছে এবং ‘মুভমেন্ট পাস’ যাচাই করছে। [৪] লকডাউনে রাস্তা বন্ধ রাখা সম্পর্কিত কোন নির্দেশনা না থাকলেও নগরীর বিভিন্ন এলাকায় বাঁশ ও রিক্সা দিয়ে বন্ধ করে রেখেছে পুলিশ। নগরীর বিভিন্ন স্থানে লকডাউন কার্যকর করার তৎপরতার বাইরেও পুলিশের নিয়মিত টহল অব্যাহত আছে। সাধারণ টহলরত পুলিশ সদস্যদের অধিকাংশই নিজেরাই মাস্ক ব্যবহার করছেনা বলে দেখা গেছে।
[৫] পুলিশ সদর দপ্তর জানিয়েছে, উদ্বোধনের পর থেকে বুধবার দুপুর ১টা পর্যন্ত ওয়েবসাইটে ২ কোটি ৭৮ লাখ ৭৯ হাজার ৪৯৫টি হিট হয়েছে। সে হিসাবে, প্রতি মিনিটে হিট হয়েছে ১৪ হাজার ৫৫৭টি। তবে তাদের সবাই পাসের জন্য আবেদন করেনি। গত ২৬ ঘণ্টায় ২ লাখ ২২ হাজার ২২৯ জন ব্যক্তি মুভমেন্ট পাসের জন্য আবেদন করেছেন। তাদের মধ্যে ১ লাখ ৩২ হাজার ৮৭৯ জনকে মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে। এতো সংখ্যক হিটের কারণে ওয়েবসাইটটিতে আবেদনের ধীরগতি দেখা দিয়েছে। অনেকেই অভিযোগ করেছেন, একাধিকবার চেষ্টা করে সব তথ্য পূরণ করার পরে সাবমিট করার সময় ডিসকানেক্টেড হয়ে যায়। ফলে জরুরি প্রয়োজনে বাইরে যেতে হলেও পাস সংগ্রহ করা যাচ্ছে না।
[৬] মুভমেন্ট পাস না নিয়ে বাইরে বের হওয়া অনেককেই মামলা দিয়ে বাড়ি পাঠিয়ে দিচ্ছে পুলিশ। বাইক, গাড়ি বা রিকশা নিয়ে লকডাউন দেখতে বের হওয়া অনেককে রোদে দাঁড় করিয়ে রেখেছে পুলিশ। তবে অশিক্ষিত ও পাস সংগ্রহে অক্ষমদের মামলা না দিয়ে মানবিক বিবেচনায় তাদের যেতে দিচ্ছে পুলিশ।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]