[১]চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়ছে আরও এক সপ্তাহ, আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সুপারিশ

আমাদের নতুন সময় : 20/04/2021

আনিস তপন ও তাপসী রাবেয়া: [২] সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। চলমান কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করে সোমবার সকালে বিবৃতি দিয়েছে করোনা বিস্তার রোধে গঠিত জাতীয় কারিগরি কমিটি।
[৩] এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে অংশ নেওয়া মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা জানান, বৈঠকে বর্তমান চলাচলে কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করা হয়েছে। তবে প্রধানমন্ত্রী চাইলে বিদ্যমান শর্তসমূহ সংযোজন-বিয়োজন করতে পারেন। সেক্ষেত্রে সার্বিক চলাচলে কঠোর নিষেধাজ্ঞার শর্তে কিছু পরিবর্তন আসতে পারে।
[৪] বর্ধিত এক সপ্তাহের বিধিনিষেধ শেষ হওয়ার পরবর্তী সপ্তাহের মাঝামাঝি সময়ে যেসব ক্ষেত্রে মানুষের অংশগ্রহণ বেশি সেসব জায়গায় বিধিনিষেধ ক্রমশ শিথিল করার সুপারিশ করা হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে আগামী ২৫ এপ্রিল।
[৫] বৈঠকে পর্যালোচনায় দেখা গেছে, সম্প্রতি কয়েক দিনে আক্রান্তের হার কমছে। সেটা চলমান বিধিনিষেধের কারণেও হতে পারে বলে মনে করছেন বৈঠকে যোগ দেওয়া কর্মকর্তারা।
[৬] ইতোমধ্যে করোনা আক্রান্তদের চিকিৎসায় ডিএনসিসি এলাকার মহাখালীতে এক হাজার বেডের হাসপাতাল স্থাপন করা হয়েছে। যা সেনাবাহিনী তত্ত্বাবধান করবে।
[৭] করোনা রোগীর চিকিৎসায় নতুন স্থাপিত এই সরকারি ব্যবস্থাপনার ফলে গুরুতর আক্রান্ত বেশ কিছু রোগীকে আইসিইউ সুবিধা দেওয়া যাবে। নতুন স্থাপিত এই চিকিৎসা কেন্দ্র করোনা চিকিৎসায় বিকল্প কেন্দ্র হিসেবে স্থাপন করা হয়েছে।
[৮] এছাড়া, করোনাসংক্রমণের হার বৃদ্ধি পেলে সেক্ষেত্রে সেনাবাহিনীর সহায়তায় তাৎক্ষণিক এমন আরও কিছু বিকল্প ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে সভায়।
[৯] তাছাড়া করোনা আক্রান্ত রোগি শনাক্তে পরীক্ষার সুযোগ-সুবিধা আরও বাড়ানো হবে। মাস্ক পরিধানের বিষয়ে জিরো টলারেন্স দেখানো হবে।
[১০] রাস্তায় বের হওয়া সবাইকে প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক করা হয়েছে। এখন থেকে পরিচয়পত্র সার্বক্ষণিক সঙ্গে রাখতে হবে এবং আইন-শৃঙ্খলা বাহিনী দেখতে চাইলে দেখাতে হবে। এমন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্পাদনা : মোহাম্মদ রকিব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]notunshomoy.com