• প্রচ্ছদ » » গোঁজামিলে ভরা মে দিবসটি বৈশ্বিক নয়!


গোঁজামিলে ভরা মে দিবসটি বৈশ্বিক নয়!

আমাদের নতুন সময় : 03/05/2021

হেলাল মহিউদ্দীন : ১ লা মে নয়, ৪ঠা মে ১৮৮৬ সালে শিকাগোর হে মার্কেটের শ্রমিক জমায়েতে বোমাবাজি গুলি খুনের ঘটনাটি ঘটেছিলো। শ্রমিকদের মিছিল হতেই আগে পুলিশের দিকে বোমা ছুঁড়ে মারা হয়েছিলো। পুলিশ মারাও পড়েছিলো ৭ জন। প্রতিক্রিয়ায় পুলিশ গুলি চালালে শ্রমিক জমায়েতের ৪ জন মারা যায়। তবু ৪ মে নয় ১ মে শ্রমিক দিবস হওয়া বিভ্রান্তিকর। [২] ১ লা মে হতে অনেকগুলো শহরে একযোগে আন্দোলন শুরু হয়েছিলো বটে, কিন্তু হ্যে মার্কেটের খনোখুনি ঘটে ৪র্থ দিন। ৭ জন পুলিশের হত্যাকাÐ চেপে গিয়ে শ্রমিক হত্যার বিষয়টিতেই যে কেন প্রাধান্য দেওয়া হয়, তাও খানিকটা বিভ্রান্তিকরই বটে। [৩] আমেরিকা ও কানাডায় শ্রমিক দিবস সেপ্টেমবরের প্রথম সোমবার, ১ লা মে নয়। নিউজিল্যান্ডে অক্টোবরের ৪র্থ সোমবার। ১ লা মে উত্তর আমেরিকায় ও ইওরোপের অসমাজতন্ত্রী দেশগুলোয় ‘পহেলা বসন্ত’। আমেরিকায় ১ লা মে সৈনিকদের জন্য ‘লয়্যাল ডে’ (দেশপ্রেমে নিবেদনের দিন) এবং সৈন্য নিয়োগের দিন।
[৪] দিনে ৮ কর্মঘন্টার দাবিতে সর্বপ্রথম আন্দোলনের সনও কিন্তু ১৮৮৬ নয়। তারও ৪৬ বছর আগে ১৮৪০ সালে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে কাঠমিস্ত্রি স্যামুয়েল পার্নেল-এর নেতৃত্বে দৈনিক ৮ শ্রমঘন্টার দাবির আন্দোলন সফল হয়। ১৮৯০ সাল হতে নিউজিল্যান্ড শ্রমিক দিবস পালনও শুরু করে। [৫] মে দিবস ঘোষণাও আসে ১৮৮৬’র অনেক পরে ১৯০৪ সালে সমাজবাদী সেকেন্ড ইন্টারন্যাশনালের ষষ্ঠ কনফারেন্স হতে। উদযাপন শুরু হয় আরো পরে। ১৯১৭ সালে রাশিয়ায় বলশেভিকদের ক্ষমতা দখলের পরের বছর হতে। কিন্তু সেই আয়োজনেরও বিরোধিতা করে মেনশেভিক ও নৈরাজ নৈরাষ্ট্রবাদীরা। তারপরও কয়েক দশক জমজমাট উদযাপন চলল বটে, কিন্তু সমাজতন্ত্রের পতনের পর ১৯৯২ সাল হতে খোদ রাশিয়াই দিনটিকে ‘বসন্ত দিবস ও শ্রমিক সংহতি দিবস’ ঘোষণার মাধ্যমে একটি গুরুত্বহীন দিন বানিয়ে ফেলেছে।
[৬] গোঁজামিলে ভরা ১ লা মে দিবসটি বৈশ্বিক নয়! ‘বিশ্ব’ শ্রম দিবস’ বলা তাই যথার্থও নয়। যতো যাই হোক, শ্রমিকরা যেন বছরের একটি দিনও অসম্মান ও বঞ্চনার শিকার না হন- সেজন্য প্রতিদিনই শ্রমিকদের নিয়ে আলাপ জারি থাকুক। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]