[১]সুন্দরবনে আবারও আগুন, ২০ বছরে ২৩ বার

আমাদের নতুন সময় : 04/05/2021

শিমুল মাহমুদ: [৩] ভারত থেকে অক্সিজেন আসা বন্ধ হয়ে গেছে। তবে স্বাস্থ্য কর্মকর্তারা আশ্বস্ত করেছেন, এখন পর্যন্ত যে পরিস্থিতি, তা সামাল দেওয়ার মতো অক্সিজেন দেশে উৎপাদিত হচ্ছে।
[৪] চিকিৎসকরা জানান, বেশির ভাগ রোগীর প্রয়োজন হয় অক্সিজেনের, সঙ্গে কিছু ঔষধ। সিভিয়ার পেশেন্টদের ক্ষেত্রে হাইফ্লো নেজাল ক্যানুলা, ভেন্টিলেটর ও আইসিইউ। সারাদেশে ১৩০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। প্রায় ১৬ হাজার রোগী এই সুবিধা পাবেন।
[৫] স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ফরিদ হোসেন বলেন, সংক্রমণের দ্বিতীয় ধাক্কায় দৈনিক অক্সিজেনের সর্বোচ্চ চাহিদা দাঁড়িয়েছিলো ১৫০ থেকে ১৬০ টনে। রোগীর সংখ্যা কিছুটা কমায় এখন হাসপাতালগুলোতে ১২০ থেকে ১৪০ টনের মতো অক্সিজেন লাগছে।
[৬] স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, অতিরিক্ত যদি কিছু না হয় তাহলে অক্সিজেনের সমস্যা হবে না। আমাদের লোকাল লিকুইড অক্সিজেন যারা তৈরি করে তাদের সবটা আমরা নিয়ে আমাদের হাসপাতালগুলোকে প্রয়োজনমাফিক দেবো।
[৭] জিপিএইচ ইস্পাত জানিয়েছে, সীতাকু-ে প্রতিষ্ঠানটির কারখানায় প্রতিদিন প্রায় ২৫০ টন অক্সিজেন উৎপাদিত হয়। আবুল খায়ের স্টিলের (একেএস) দৈনিক অক্সিজেন উৎপাদন ক্ষমতাও ২৫০ টনের কাছাকাছি। জুনে নতুন আরেকটি প্রাইভেট অক্সিজেন প্ল্যান্ট তৈরি করবে ফ্রেশ গ্রুপ। যেটি থেকে দৈনিক ৪০ টন অক্সিজেন পাওয়া যাবে। এর বাইরে আরেকটি প্রতিষ্ঠানও দৈনিক ৩০ টন অক্সিজেন তৈরি করবে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব
রাকিবুল ইসলাম: [২] শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় সোমবার বেলা ১২টায় এ অগ্নিকা- ঘটে। [৩] বাগেরহাট সুন্দরবন পূর্ব বিভাগীয় বন কর্মকর্তা(ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, আগুন যাতে বনের মধ্যে ছড়াতে না পারে সেজন্য আগুনের স্থানের দেড় কিলোমিটার এলাকাজুড়ে চারপাশে ফায়ার ক্যানেল কাটা হয়েছে বলেও জানান তিনি।
[৪] বেলায়েত হোসেন আরও বলেন, কি কারণে আগুন লেগেছে তা বলা যাচ্ছে না। তদন্ত কমিটি গঠন করে আগুন লাগার কারণ উৎঘাটন করা হবে।
[৫] বাগেরহাট ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক গোলাম সরোয়ার বলেন, সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে শরণখোলা ও মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট কাজ করছে। ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে স্থানীয় লোকজন ও বন বিভাগের কর্মীরা সহায়তা করছে। [৬] এরআগে চলতি বছরের ৮ ফেব্রুয়ারি বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির কাছে আগুন লেগে পুড়ে যায় ৫ শতক বনভূমি। সম্পাদনা : মুরাদ হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]