• প্রচ্ছদ » শেষ পাতা » [১]করোনা টিকার স্বত্ত্ব সহজীকরণ প্রস্তাব বিবেচনায় নিতে যে কোনও সহায়তা করতে রাজি ইউরোপীয় ইউনিয়ন


[১]করোনা টিকার স্বত্ত্ব সহজীকরণ প্রস্তাব বিবেচনায় নিতে যে কোনও সহায়তা করতে রাজি ইউরোপীয় ইউনিয়ন

আমাদের নতুন সময় : 10/05/2021

আসিফুজ্জামান পৃথিল: [২]বাস্তবায়নের সম্ভাবনা নিয়ে শঙ্কায় সংস্থাটি।
[৩] ইইউ নেতাদের চেয়ারম্যান চার্লস মাইকেল এ কথা বলেন। পর্তুগিজ শহর পোর্তোয় ইইউ সম্মেলনের দ্বিতীয় দিনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাইকেল বলেন, মহামারির সঙ্গে লড়াইয়ে এখন আরও দ্রুত করোনার টিকা তৈরি করতে হবে এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশগুলো থেকে টিকা রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। নিউ ইয়র্ক টাইমস।
[৪] মাইকেল আরও বলেন, ‘ইউরোপে আমরা রপ্তানি সম্ভব করার সিদ্ধান্ত নিয়েছি এবং সব অংশীদারকে ডোজ রপ্তানির জন্য উৎসাহ দিচ্ছি।’ রয়টার্স।
[৫] উৎপাদন বৃদ্ধি ও বিশ্বব্যাপী সরবরাহ নিশ্চিত করতে ভারত ও দক্ষিণ আফ্রিকা টিকার পেটেন্ট উন্মুক্ত করার আহ্বান জানায়। এরপর গত বুধবার থেকে এ নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়ে।
[৬ আশংকা প্রকাশ করে বিশ্লেষকরা বলছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে চুক্তি করতে গেলে ও টিকা উৎপাদন সক্ষমতা বাড়াতে গেলে যে সময় লাগবে, তাতে পেটেন্ট উন্মুক্ত করেও দ্রুত ফল পাওয়া যাবে না।
[৭] প্রস্তাব অনুযায়ী করোনা টিকা গুলোর কোন পেটেন্ট থাকবে না ফলে যে কেউ ভ্যাকসিন তৈরি করতে পারবে এতে ভ্যাকসিনের দাম কমবে এবং উৎপাদন সংখ্যাও বাড়বে। সম্পাদনা: মেহেদী হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]