• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]বুধবার পাঁচ লাখ চীনা ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ: চীনের রাষ্ট্রদূত [২]বাংলাদেশ ‘কোয়াডে’ যুক্ত হলে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হবে [৩]রোহিঙ্গা সংকট সমাধানে অপেক্ষা ছাড়া কোনো বিকল্প নেই


[১]বুধবার পাঁচ লাখ চীনা ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ: চীনের রাষ্ট্রদূত [২]বাংলাদেশ ‘কোয়াডে’ যুক্ত হলে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হবে [৩]রোহিঙ্গা সংকট সমাধানে অপেক্ষা ছাড়া কোনো বিকল্প নেই

আমাদের নতুন সময় : 11/05/2021

কূটনৈতিক প্রতিবেদক: [৪] সোমবার ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ভার্চ্যুয়াল টকে অংশ নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং।
[৫] তিনি বলেন, চীন বাণিজ্যকভাবে বাংলাদেশকে টিকা দিতে প্রস্তুত। কিন্তু জরুরি ভিত্তিতে এ টিকা পেতে এখনও অনুমোদন দেয়নি বাংলাদেশ। শুধুমাত্র সিনোফার্ম কোম্পানিকে জরুরি অনুমতি দেওয়া হয়েছে। এতে দ্রুত সিনোভ্যাক ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হয়েছে।
[৬] যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ‘কোয়াডে’ চীনবিরোধী একটি ছোট জোট। যাদের সঙ্গে জাপান, ভারত ও অস্ট্রেলিয়া কৌশলগত অবস্থান নিয়েছে।
[৭] এতে বাংলাদেশের অংশ গ্রহণ চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কে প্রভাব পড়বে। তাই এতে বাংলাদেশের অংশ নেওয়া ঠিক হবে না।
[৮] রোহিঙ্গা ইস্যুতে প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত বলেন, মিয়ানমারের বর্তমান পস্থিতিতে দেশটির সঙ্গে না বাংলাদেশ, না চীন কেউই কারোর পক্ষেই যোগাযোগ সম্ভব হচ্ছে না।
[৯] ‘তিস্তা রিভার কম্প্রিহেন্সিভ ম্যানেজমেন্ট অ্যান্ড রেস্টোরেশেন’ প্রজেক্টে ঋণ প্রস্তাব নিয়ে বাংলাদেশ ও চীনের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা হয়নি বলে জানান রাষ্ট্রদূত।
[১০] ফিজিবিলিটি স্ট্যাডিজ এর রেজাল্ট পেলে এ বিষয়ে আলোচনা শুরু হতে পারে। তবে তিস্তা নিয়ে যে কোনো প্রকল্প করা বাংলাদেশের জনগণের অধিকার। [১১] ডিকাব সভাপতি পান্থ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দীন। সম্পাদনা: বাশার নূরু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]