• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]রোহিঙ্গাদের জন্য প্রথম দিনেই এক-তৃতীয়াংশ তহবিল সংগ্রহ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী


[১]রোহিঙ্গাদের জন্য প্রথম দিনেই এক-তৃতীয়াংশ তহবিল সংগ্রহ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আমাদের নতুন সময় : 19/05/2021

তাপসী রাবেয়া: [২ বাংলাদেশে অবস্থানকারী ১১ লাখ রোহিঙ্গার একজনও ফেরত যায়নি। মিয়ানমার সরকারের অসহযোগিতার কারণে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাচ্ছে না। এই প্রেক্ষাপটে মঙ্গলবার চতুর্থবারের মতো ৯৪ কোটি ডলারের জয়েন্ট রেসপন্স প্ল্যান- জেআরপি ভার্চুয়ালি ঘোষণা হয়েছে। ঘোষণার প্রথম দিনেই ৩৬ কোটি ডলার তহবিল জোগাড় করা সম্ভব হয়েছে, যা মোট অর্থের এক-তৃতীয়াংশ।
[৩] যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড ও দক্ষিণ কোরিয়া তহবিলে প্রায় ২১ কোটি ডলার যোগান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ঘোষণার প্রথম দিনের শেষে ৩৬ কোটি ডলার জোগাড় করা সম্ভব হয়েছে, যা মোট অর্থের এক-তৃতীয়াংশ। যে অর্থ যোগাড় করা হবে তার পুরোটাই জাতিসংঘ ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে খরচ করা হবে। এই সংস্থাগুলো যেন সুষ্ঠুভাবে তহবিল খরচ করতে পারে, সেজন্য বাংলাদেশ নিজেদের অর্থে সব ব্যবস্থা করবে।
[৪] পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন,‘প্রতি জেআরপি ঘোষণার সময়ে আমরা আশা করি, এটাই শেষ ঘোষণা হবে। কিন্তু সমস্যা দীর্ঘায়িত হওয়ার কারণে আবারও আরেকটি জেআরপি ঘোষণা করা হলো। [৫] প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের পরিবেশগত ক্ষতি হচ্ছে। বিশেষ করে ৬,৮০০ একর বন নষ্ট হয়ে গেছে। এই রোহিঙ্গাদের কারণে স্থানীয় জনগণের ব্যাপক অসুবিধা হচ্ছে বলে তিনি জানান। [৬] ভাসানচর নিয়ে সমালোচনার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘অনেক সময়ে আমাদের ইতিবাচক উদ্যোগকে ভুলভাবে ব্যাখ্যা দেওয়া হয় এবং ভিন্নভাবে চিত্রিত করা হয়। কিন্তু এ ধরনের প্রয়াস এই সমস্যা সমাধানে সাহায্য করবে না। আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। জাতিসংঘ ও কয়েকজন রাষ্ট্রদূত ভাসানচর পরিদর্শন করেছেন। আমরা আশা করি, জাতিসংঘ ভাসানচরে যত দ্রুত সম্ভব দায়িত্ব গ্রহণ করবে।’ সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]