• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]বাংলাদেশের সঙ্গে কৌশলগত প্রতিরক্ষা অংশীদারিত্ব বাড়ানোর পরামর্শ অস্ট্রেলিয়ার নীতি নির্ধারক ও প্রতিরক্ষা বিশ্লেষকদের


[১]বাংলাদেশের সঙ্গে কৌশলগত প্রতিরক্ষা অংশীদারিত্ব বাড়ানোর পরামর্শ অস্ট্রেলিয়ার নীতি নির্ধারক ও প্রতিরক্ষা বিশ্লেষকদের

আমাদের নতুন সময় : 09/06/2021

আসিফুজ্জামান পৃথিল: [৩] আঞ্চলিক বিভিন্ন সঙ্কট, নিরাপত্তার বিষয়ে বাংলাদেশকে পাশে পাওয়া অস্ট্রেলিয়ার জন্য গুরুত্বপূর্ণ। অনলাইন অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটে প্রকাশিত কিক-স্টার্টিং এ নিউ স্ট্র্যাটেজিক অ্যান্ড ডিফেন্স পার্টনারশিপ উইথ বাংলাদেশ শীর্ষক এক মন্তব্য প্রতিবেদনে এসব কথা লিখেছেন ডেভিড ব্রিউস্টার। তিনি অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ন্যাশনাল সিকিউরিটি কলেজের সিনিয়র গবেষক।
[৪] ২০২০ সালে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিষয়ক কৌশল আপডেট করা হয়েছে। এতে শনাক্ত করা হয়েছে যে, অস্ট্রেলিয়ার অগ্রাধিকারের এলাকা হবে উত্তর-পূর্বে ভারত মহাসাগর। কিন্তু এই এলাকাটি অস্ট্রেলিয়ার জন্য নিরাপত্তা অংশীদারিত্বের ক্ষেত্রে অনুন্নত। ন্যাশনাল সিকিউরিটি কলেজ প্রকাশিত এক নতুন রিপোর্টে এই অঞ্চলে অস্ট্রেলিয়ার স্বার্থ যাচাই করে দেখা হয়েছে । বলা হয়েছে, বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা বিষয়ক সম্পর্ক আরও বৃদ্ধি করতে হবে। [৫] স্বাধীন বাংলাদেশকে প্রথমে যেসব দেশ স্বীকৃতি দিয়েছিলো তার মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া। তা সত্ত্বেও বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে যথাযথভাবে উন্নত করতে পারেনি অস্ট্রেলিয়া।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]