• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]বাজেটের পর অস্থির পণ্যমূল্য, চাল ও তেলের দাম বাড়ছে [২]সরকারি হিসাবের সঙ্গে মিলছে না নিম্ন আয়ের মানুষের বাজেট


[১]বাজেটের পর অস্থির পণ্যমূল্য, চাল ও তেলের দাম বাড়ছে [২]সরকারি হিসাবের সঙ্গে মিলছে না নিম্ন আয়ের মানুষের বাজেট

আমাদের নতুন সময় : 09/06/2021

নিজস্ব প্রতিবেদক: [২] গত কয়েকদিনের ব্যবধানে চালের মূল্য কেজিতে বেড়েছে ৩ থেকে ৪ টাকা। ভোজ্য তেল ১৫০ টাকা লিটার, মুশুরি ডাল কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২৫ টাকায়। [৩] প্রস্তাবিত বাজেটে বিভিন্ন ধরণের মশলা আমদানিতে গড়ে ২০শতাংশ অতিরিক্ত সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। এর প্রভাবে সামনে মশলার দামও বিপুল বৃদ্ধি হতে পারে বলে মনে করছেন পাইকারী ব্যবসায়ীরা।
[৪] সিটি গ্রুপের পরিচালক বিশ^জিৎ দাস জানান, আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে। আমরা বলেছিলাম, আমদানি ও উৎপাদন পর্যায়ে ৩০ শতাংশ ভ্যাট ও ৫ শতাংশ শুল্ক তা প্রত্যাহার করার। বাজেটে এ বিষয়ে কিছুই বলা হয়নি। সরিষা তেলে ৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে।
[৫] পাইকারী ব্যবসায়ী হাজী গোলাম মৌলা বলেন, সিটি গ্রুপ, মেঘনা, এস আলম, বসুন্ধরা, ফ্রেসসহ ও আরো কয়েকটি বড় গ্রুপের ইচ্ছে মতো বাজার নিয়ন্ত্রিত হয়। পাইকারদের কিছু করার নেই।
[৬] বাজেটের পর চালের মূল্য কেজিতে ৩ টাকা বেড়েছে। বাজটের পর চিকন চালের ৫০ কেজির বস্তা বিক্রি হচ্ছে ৩০০০ টাকায়। আগে এটি ছিল ২৮০০ টাকা। চালের বাজার চড়া থাকার পরেও চাল আমদানিতে ১৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হয়নি।
[৭] এ অর্থনীতিবিদ ও সাবেক এনবিআর সদস্য আমিনুর রহমান বলেন, প্রস্তাবিত বাজেটে গরীবদের খাদ্য সহায়তা বরাদ্দ করা হয়েছে জিডিপির শূণ্য দশমিক ১২ শতাংশ। আর্থিক সহায়তা শূণ্য দশমিক ১৯ শতাংশ। নিম্ন মধ্যবিত্ত, নিম্নবিত্ত। নতুন গরীবদের বিষয়ে কিছুই করা হয়নি। যারা বাজারে যায় তারা সরকারের হিসাবের সঙ্গে নিজেদের বাজেট মিলাতে পারবে না। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]