[১]গাড়ির গতি মনিটরিংয়ে রাজধানীর সড়কে শুরু হয়েছে স্পিড গানের ব্যবহার

আমাদের নতুন সময় : 13/06/2021

মাসুদ আলম: [২] দুর্ঘটনা রোধে রাজধানীর বেশ কয়েকটি সড়কে স্পিড গানের ব্যবহার শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। চলতি বছরের জানুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে এর ব্যবহার শুরু করে তেজগাঁও বিভাগ। গত বৃহস্পতিবার থেকে গণভবন থেকে চন্দিমা উদ্যাগ পর্যন্ত (লেকরোড) সড়কে গাড়ির গতি নিয়ন্ত্রক যন্ত্র স্পিড গানের ব্যবহার করতে দেখা যায় ট্রাফিক পুলিশ সদস্যদের। সড়কে নির্ধারিত গতির চেয়ে বেশি জোরে গাড়ি চালালেই যন্ত্রের মাধ্যমে শনাক্ত করে ধরা হচ্ছে। নেওয়া হচ্ছে ব্যবস্থা।
[৩] পিস্তলের মতো দেখতে স্পিড গানে থাকে একটি ট্রান্সমিটার। যা রেডিও তরঙ্গ নিক্ষেপ করে। ওই তরঙ্গ কোনও কিছুতে ধাক্কা খেয়ে ফিরে আসলে সেটা শনাক্ত করে রিসিভার। চলমান বস্তু থেকে রেডিও তরঙ্গের প্রতিফলন থেকেই ওই বস্তুর গতি শনাক্ত করতে পারে যন্ত্রটি।
[৪] শেরে বাংলানগর জোনের ট্রাফিক ইন্সপেক্টর মো. নূরে আলম বলেন, আপাতত দুটি স্পিড গানই বিজয় সরণী থেকে চন্দ্রিমা উদ্যানের সামনের সড়কে ব্যবহৃত হচ্ছে। এগুলো ব্যবহার করে গাড়ির গতি মনিটরিং করা হচ্ছে। এতে করে চালকরা সচেতন হলে সড়কে দুর্ঘটনা কমবে। [৫] পুলিশ কর্মকর্তারা জানায়, গণভবনের মোড় থেকে বিজয় সরণির উড়োজাহাজ মোড় পর্যন্ত রাস্তাটিতে কোনও ডিভাইডার নেই। সড়কে ঢুকলেই চালকরা গাড়ির গতি বাড়িয়ে দেন। এতে দুর্ঘটনা ঘটে। যা রোধে ব্যবহৃত হচ্ছে স্পিড গানের ব্যবহার। সম্পাদনা: সমীরণ রায়




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]