[১]গ্রিন ফ্যাক্টরির তালিকায় বিশ্বের শীর্ষ ১০০ কারখানার ৩৯টি বাংলাদেশে: বিজিএমইএ সভাপতি

আমাদের নতুন সময় : 13/06/2021

শরীফ শাওন: [২] বাংলাদেশের পোশাক খাতে পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক পরিবেশবান্ধব গ্রীন ফ্যাক্টরি রয়েছে জানান, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, এখন পর্যন্ত ১৪৩টি কারখানা টঝএইঈ থেকে খঊঊউ সার্টিফিকেট অর্জন করেছে।
[৩] শনিবার ওয়েবিনারে ফারুক হাসান বলেন, বর্তমানে ৪১টি প্লাটিনাম কারখানা রয়েছে। সার্টিফিকেট প্রাপ্তির তালিকায় রয়েছে আরও ৫০০টি কারখানা। এই অর্জন আমাদের উদ্যোক্তাদের উদ্যোগ, দূরদর্শীতা ও প্রবল ইচ্ছা থাকায় সম্ভব হয়েছে।
[৪] বিজিএমইএ সবুজ শিল্পায়নের পথ মসৃন করতে বিভিন্ন কর্মসূচী চালিয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, আমরা ওঋঈ এর সঙ্গে একটি প্রোগ্রাম বাস্তবায়ন করছি। যেখানে পানি ও সম্পদের সুষ্ঠ ব্যবহার, দূষণ নিয়ন্ত্রণ, অপচয় রোধ ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে বিভিন্ন কাউন্সিলিং দেওয়া হচ্ছে। এছাড়াও এওত এর সাথে ঞজঊঊঝ চৎড়লবপঃ বাস্তবায়ন করেছি, যেখানে প্রায় ১৮টি কারখানায় পরিবেশগত মানোন্নয়নের পাশাপাশি উৎপাদনশীলতা বৃদ্ধিতে অগ্রগতি হয়েছে।
[৫] সম্প্রতি বিজিএমইএ পৃথিবীর প্রথম ট্রেড এসোসিয়েশন হিসেবে টঝএইঈ-এর ২০২১ ষবধফবৎংযরঢ় ধধিৎফং পেয়ে সম্মানিত হয়েছে জানিয়ে ফারুক হাসান বলেন, সংগঠনটি পরিবেশবান্ধব শিল্পায়ন সহজ করতে সরকারের সঙ্গে পলিসি এডভোকেসির কাজ নিষ্ঠার সঙ্গে চালিয়ে যাচ্ছে।
[৬] ওয়েবিনারে ফারুক হাসান জানান, বিজিএমইএ জলবায়ু পরিবর্তন বিষয়ে বৈশ্বিক প্লাটফর্ম টঘঋঈঈঈ তে সাক্ষর করেছে, যেখানে আমরা ২০৩০ সাল নাগাদ পোশাক শিল্পের কার্বন নিঃসরণ মাত্রা ৩০ শতাংশ কমানোর লক্ষ্য নির্ধারণ করেছি। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]