[১]গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়নে ৪৩৮৬ কোটি টাকার প্রকল্প, কাজ শেষ হবে ২০২৩ সালে

আমাদের নতুন সময় : 16/06/2021

সুজিৎ নন্দী: [২] ‘গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন’ প্রকল্পের ৩শ’ একর কাজের মধ্যে ৮২ একর জায়গা উদ্ধার করতে হবে। পাশাপাশি ৩৫ একর জায়গা অধিগ্রহণ করা হবে। ইতিমধ্যে ৮০ কোটি টাকা খরচ হয়েছে। ডিসি অফিসে জমি অধিগ্রহণ বাবদ ২২৩ কোটি জমা আছে। বর্তমানে জমি ক্রয়ের কাজ শুরু হচ্ছে।
[৩] রাজউকের চেয়ারম্যান এবিএম আমিন উল্লাহ নুরী বলেন, ঢাকা মহানগরীর সৌন্দর্য বৃদ্ধি, অবৈধ দখল থেকে লেক উদ্ধারসহ বেশ কিছু উদ্দেশ্যকে সামনে রেখে ২০১০ সালে শুরু হয়েছিল। খুব শিগগিরই পুরোদমে কাজ শুরু হবে।
[৪] প্রস্তাব অনুযায়ী, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) দেবে ১৫৮ কোটি ৫০ লাখ ২৫ হাজার এবং সরকার দেবে ৪ হাজার ৭২৭ কোটি ৬১ লাখ ৭ হাজার টাকা।
[৫] প্রকল্প পরিচালক সাবের আহম্মেদ বলেন, আমরা মূলত লেকটা উদ্ধার করবো। বুয়েটের ডিজাউন মোতাবেক দুই পাশ্বে ওয়ার্কওয়ে এবং সৌন্দর্য বর্ধনের কাজ করবো।
[৬] জানা যায়, এই প্রকল্পে নতুন করে প্রস্তাব করা হয়েছে ১২ লাখ ৬০ হাজার ৮১৭ দশমিক ৬৫ ঘনমিটার ময়লা অপসারণ, নয়টি ব্রিজ নির্মাণ, পাঁচ হাজার ৩৮৫ দশমিক ০৬ মিটার রানিং মিটার গ্রেড সেপারেটর নির্মাণ, দুই হাজার ৩১৩ দশমিক ০৭ রানিং মিটার সড়ক প্রশস্তকরণ।
[৭] পাশাপাশি পাঁচ হাজার ৬০৭ দশমিক ৪৮ রানিং মিটার রাস্তা নির্মাণ, গৃহস্থালী স্যুয়ারের জন্য এক হাজার ৫শ’ মিটার আরসিসি পাইপ (৩০০ মি.মি.) স্থাপন, গৃহস্থালী স্যুয়ারের জন্য এক হাজার ৫শ’ মিটার আরসিসি পাইপ স্থাপন, দুই হাজার রানিং মিটার ইউ-ড্রেন নির্মাণ করা হবে। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]