প্রকাশিত: Mon, Feb 5, 2024 11:41 AM
আপডেট: Thu, Feb 22, 2024 5:37 PM

বাংলাদেশ এখনো টাঙ্গাইল শাড়িকে নিজেদের জিআই পণ্য হিসেবে নিবন্ধন করতে পারবে

জাহিদ রেজা নূর, ফেসবুক: আসজাদুল কিবরিয়া লিখছেন, বাংলাদেশ এখনো টাঙ্গাইল শাড়িকে নিজেদের ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধন করতে পারবে। এটায় কোনো বাধা নেই।  ভারত টাঙ্গাইল শাড়িকে পশ্চিমবঙ্গের নদীয়া ও পূর্ব বর্ধমানে উৎসরিত পণ্য হিসেবে জিআই নিবন্ধন করেছে। এর পেছনে যেসব দাবি ও তথ্য-উপাত্ত দেয়া হয়েছে তাতে আর যাই হোক, ভৌগলিক এলাকা হিসেব টাঙ্গাইলকে দেখানোর সুযোগ নেই। আর বিশ্ব বাজারে তা ‘ভারতে তৈরি’ হিসেবেই রপ্তানি করতে হবে। 

এখানেই বাংলাদেশ এগিয়ে। কারণ, ভৌগলিক অবস্থানের দিক থেকে টাঙ্গাইল বাংলাদেশে। কাজেই দ্রুত বাংলাদেশেরও টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে নিবন্ধন দেয়া উচিত। এরপর ভারতের জিআই নিবন্ধনকে চ্যালেঞ্জ করা যাবে যদিও কাজটা বেশ জটিল, ব্যয় সাপেক্ষ ও কঠিন। এক্ষেত্রে ভারত ও পাকিস্তানের মধ্যে বাসমতি চালের স্বত্ব নিয়ে বিরোধের অভিজ্ঞতা কাজে লাগতে পারে।

 নিজ দেশে জিআই নিবন্ধন দেয়ার পর ভারত ২০১৮ সালে ইউরোপীয় ইউনিয়নের জিআই নিবন্ধন দপ্তরে আবেদন করে ইইউভুক্ত দেশগুলোতে বাসমতি চালের সংরক্ষিত জিআই নিবন্ধন পাওয়ার জন্য। এরপর পাকিস্তান এবং ২০২০ সালে নেপাল এতে আপত্তি দাখিল করেছে। ফলে ভারত এখনো ইইউতে সংরক্ষিত জিআই নিবন্ধন পায়নি। আবার গতবছর অস্ট্রেলিয়ায় বাসমতি চালের জিআই নিবন্ধনের জন্য ভারতের আবেদন প্রত্যাখ্যাত হয়েছে।