প্রকাশিত: Tue, Mar 26, 2024 12:06 PM
আপডেট: Thu, Jul 25, 2024 6:37 AM

‘উন্নয়ন-অর্জনকে লজ্জা দেয় লক্কড়-ঝক্কড় বাস’

প্রভাষ আমিন: ১. একদিনের মধ্যেই ভুলটা বুঝতে পারলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ২০ মার্চ এলিভেটেট এক্সপ্রেসওয়ের এফডিসি র‌্যাম্প উদ্বোধন করতে গিয়ে ‘টানা ১২ বছর দায়িত্ব পালন করলেও লক্কড়-ঝক্কড় বাস’এর কোনো পরিবর্তন হয়নি, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন ওবায়দুল কাদের। বলেছিলেন, ‘মন্ত্রী কি গিয়ে বাসে রং করবে।‘ তবে পরদিন ২১ মার্চ ঈদ উপলক্ষ্যে সড়কপথে যাত্রীদের যাতায়াত নির্বিঘ্ন ও নিরাপদ করার লক্ষ্যে আয়োজিত প্রস্তুতি সভায় লক্কড়-ঝক্কড় বাস নিয়ে তার অবস্থান পাল্টে যায়।

২. দ্বিতীয় দিনের বৈঠকে ওবায়দুল কাদের বলেছেন, ‘আজ প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বাংলাদেশকে অর্জনের ও উন্নয়নের যে উচ্চতায় নিয়ে গেছেন, সেই দেশের রাজধানীতে বাসগুলোর দিকে তাকানো যায় না। মফস্বলের গাড়ি এরচেয়ে অনেক ভালো। এটি আমাদের উন্নয়ন, অর্জনকে লজ্জা দেয়। এসব গাড়ি চলে চোখের সামনে।‘ ঠিক এই কথাটাই আমি বলেছিলাম আগের লেখায়।

৩. বাংলাদেশে এখন অনেক অগ্রগতি হয়েছে। বিত্তশালীরা যানজট এড়াতে সাই সাই করে চলে যায় এলিভেটেট এক্সপ্রেসওয়ে দিয়ে। আর সব মানুষের জন্য আছে মেট্রোরেল। বিশ্বাস করেন, মেট্রোরেলে উঠলে এখনও মাঝে মাঝে বিভ্রম হয়, বাংলাদেশেই আছি তো। কিন্তু মেট্রো থেকে নামলেই, সেই আগের বাংলাদেশ, মেলানো কঠিন। এ যেন বাংলাদেশের ধনী-গরীবের বৈষম্যেরই ছবি।

৪. দ্বিতীয় দিনের বৈঠকে পরিবহন নেতাদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের

বলেছেন, ‘আপনারা বলছেন, লক্কড়-ঝক্কড় গাড়ি বাইরে থেকে সিটিতে আসে। এই সিটিতেই লক্কড়-ঝক্কড় গাড়ির অনেক কারখানা আছে। আমি নিজেও ভিজিট করেছি। দেখেছি রং লাগাচ্ছে। এমন রং, যা ১০ দিন পরে উঠে যায়। রং থাকে না। আমাদের দেশ এত এগিয়ে গেলো, আর আমাদের গাড়ির গরিব চেহারা। রং দিয়ে লাভ নেই, ফিটনেস না থাকলে। এর একটি সমাধান নেতাদের কাছেই আমি চাই। এভাবে চলতে পারে না।

৫. ওবায়দুল কাদের একদম ঠিক বলেছেন, ‘এভাবে চলতে পারে না।‘ আমরা হাজার কোটি টাকা ব্যয় করে পদ্মা সেতু বানাতে পারবো, এক্সপ্রেসওয়ে বানাতে পারবো, মেট্রোরেল বানাতে পারবো; আর একটা স্মার্ট নগর পরিবহন ব্যবস্থা গড়তে পারবো না; এটা হতে পারে না, এভাবে চলতে পারে না। ওবায়দুল কাদের একযুগ ধরে পরিবহনের দায়িত্বে আছেন। তিনি যতই অভিমান করুন, ক্ষোভ প্রকাশ করুন, লক্কড়-ঝক্কড় বাসকে লজ্জা বলুন; একযুগে একটা দেশের পরিবহন ব্যবস্থাকে বদলানো যাবে না; এটা মেনে নেয়া যায় না।

প্রভাষ আমিন: হেড অব নিউজ, এটিএন নিউজ, ২৫ মার্চ, ২০২৪