প্রকাশিত: Thu, Apr 18, 2024 1:24 PM
আপডেট: Sun, May 19, 2024 7:16 AM

ঈশ্বরভাবনা

শামসুদ্দিন পেয়ারা : জীব ও জগতের স্রষ্টা আল্লাহকে আমরা এমন একটা জায়গায় নিয়ে গিয়েছি যেন তিনি তার মন্তব্যের দাস। একবার যা বলে ফেলেছেন তা থেকে আর তার বেরিয়ে আসার ক্ষমতা নেই। যেন ধর্মগ্রন্থে যা বলেছেন সেটাই তার শেষ কথা। এর পরে তিনি নতুন কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না, আগের নেয়া সিদ্ধান্তগুলো পুনর্বিবেচনাও করতে পারবেন না। স্রষ্টাকে আমরা পুরানো সিদ্ধান্ত পুনর্বিবেচনা ও নতুন সিদ্ধান্ত গ্রহণে অক্ষম এমন এক মহাশক্তিতে পরিণত করেছি যিনি দেড় হাজার বছর আগে শেষ বারের মত মানুষের সাথে কথা বলেছিলেন। তারপর আর কারো সাথে একটি কথাও বলেননি। 

লুৎ নবির শহর সদোম ও গোমোরা-য় পাপ হয়েছিল বলে ওই দুটোকে ধ্বংস করে দিয়েছিলেন অথচ ইসরাইল মাত্র দু’মাসের মধ্যে আট হাজার প্যালেস্টাইনি শিশুকে নির্বিচারে হত্যা করলো, তাদের রক্তে গাজার মরুভূমি ভিজে জবজবে হলো, এখনো হচ্ছে, তার কোনো সাজা তিনি খুনিদের দিচ্ছেন না। এ ব্যাপারে কোনো কথাও বলছেন না, বা কোনো ব্যবস্থাও নিচ্ছেন না। তেল ?আবিবের গাছের একটা পাতা খসেছে বলে খবর পাওয়া যায়নি। উল্টো আল্লাহর প্রতি পূর্ণ আনুগত্যশীল প্যালেস্টাইনিরা গুলি ছুঁড়লে পাল্টা মিসাইলের শিকারে পরিণত হচ্ছে। প্রতি মুহূর্তে তারা নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। 

পৃথিবী থেকে চিরতরে মুছে যাচ্ছে তাদের নাম নিশানা। ঙঁৎ পড়হপবঢ়ঃ ড়ভ এড়ফ হববফং ধ ৎধফরপধষ ড়াবৎযধঁষ! এড়ফ ংযড়ঁষফ বরঃযবৎ রহঃবৎাবহব রহঃড় ঃযব রহলঁংঃরপবং ঃযধঃ যধঢ়ঢ়বহ ধৎড়ঁহফ ঁং বাবৎু সড়সবহঃ. ওভ ঐব ফড়বংহ'ঃ, ঃযবহ ঐব ংযড়ঁষফ ংঃধু ড়হষু রহ ড়ঁৎ ভধরঃয, হড়ঃ রহ ড়ঁৎ নবষরবভ ড়ৎ বীঢ়বপঃধঃরড়হং. লেখক: মুক্তিযোদ্ধা ও সিনিয়র সাংবাদিক