প্রকাশিত: Sun, Nov 12, 2023 11:50 PM
আপডেট: Thu, Jul 25, 2024 7:09 AM

[১] অনলাইন সিস্টেমে নির্বাচনের অনাচারগুলো কমতে পারে: সিইসি

এম এম লিংকন: [২] প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এমন মন্তব্য করে আরো বলেছেন, মনোনয়ন সাবমিশন করতে গিয়ে অনেকে বাধাপ্রাপ্তও হয় বা নমিনেশন প্রত্যাহার করার জন্য চাপ প্রয়োগ করা হয়। কিন্তু অনলাইন সাবমিশনের ফলে নির্বাচন ব্যবস্থা আরও সহজ ও পরিশুদ্ধ হতে পারে। 

[৪] রোববার রাজধানীর নির্বাচন ভবনের অডিটোরিয়ামে অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম ও স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ উদ্বোধনকালে এ কথা বলেন তিনি। এতে ১৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতিনিধিও উপস্থিত ছিলেন। 

[৫] অনলাইন আমাদের জীবনকে সহজ করে দেয় দাবি করে তিনি বলেন, নির্বাচনের যে অ্যাপ উদ্বোধন করা হলো এটা স্বচ্ছতা প্রতিপাদনে খুব সহায়তহা করবে। ভোটে দুই ঘণ্টা পরে আমি কি পেলাম, চার ঘণ্টা পরে কি পেলাম তা জানতে পারবো। এই অ্যাপ স্বচ্ছতা সৃষ্টিতে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। কাজেই একটু কষ্ট করে আমাদের শিখে নিতে হবে। কিভাবে আমরা ব্যবহার করব।

[৬] নমিনেশন সাবমিশন করা খুবই সহজ দাবি করে কাজী হাবিবুল আউয়াল আরো বলেন, আমরা বেশ কয়েকটি উপ-নির্বাচনে অনলাইনে সাবমিশন ব্যবহার করেছি এটা কঠিন কিছু না। প্রথমে অনলাইনে শপিং আমরা বুঝতাম না। তবে এটা অনেক সহজ। পৃথিবী এগিয়ে যাচ্ছে প্রযুক্তির মাধ্যমে আমাদেরও এগিয়ে যেতে হবে। এটা অনেক আধুনিক হবে।

[৭] অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, মনোনয়ন সাবমিশন করতে গিয়ে শো ডাউন করা হয়। এই শোডান কালচার বা সংস্কৃতিতে পরিণত হয়েছে। যদিও সংস্কৃতি কিন্তু এখানে সংকটও হয়ে থাকে। এই সংকটে নির্বাচনের আচরণ বিধিমালা ভঙ্গ হতে পারে। অনলাইন সাবমিশনের ফলে নির্বাচন ব্যবস্থা আরও সহজ ও পরিশুদ্ধ হতে পারে।

[৮] এক রাজনৈতিক দলের প্রতিনিধির প্রশ্নের জবাবে সিইসি বলেন,এখনও ঘরে বসে ভোট দেয়ার ব্যবস্থা পৃথিবীরে কোথাও চালু হয়নি। তবে বর্তমানে ভারত ঘরে বসে মোবাইলের মাধ্যমে অনলাইনে ভোটিং চেষ্টা করছে। ওরা সফল হলে আমরাও প্রবর্তন করতে পারবো। তবে কবে চালু হবে তার নিশ্চিয়তা এখন দিতে পারছি না। সম্পাদনা: তারিক আল বান্না