প্রকাশিত: Wed, May 15, 2024 11:39 AM
আপডেট: Sat, May 18, 2024 11:41 PM

[১]সরকারি নয়, নিজ খরচে হজে যাচ্ছি: মঞ্জুরুল আহসান খান

রিয়াদ হাসান: [২] সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি হচ্ছে, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান খান নাকি সরকারি খরচে হজে যাচ্ছেন। ধর্ম মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে সরকারের আর্থিক সহায়তায় হজ পালনে যাওয়া আট ব্যক্তির নামের মধ্যে মঞ্জুরুল আহসান খানের নাম দেখা যায়।

[৩] এ বিষয়ে জানতে চাইলে মঞ্জুরুল আহসান খান বলেন, খরচ তো আমি দিয়েছি। আমি সরকারি ভাবে যাচ্ছি না, সরকারি লোকজনের সঙ্গে যাচ্ছি। কারণ আমার বয়স হয়ে গেছে আশি, আমার শরীরটা ভালো না। এই জন্য তারা আমাকে চলাফেরায় সাহায্য করবে। এই পর্যন্তই।

[৪] ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার সরকারি খরচে হজে যাওয়া ব্যক্তিরা বিমানের টিকিট বাবদ ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা জমা দেবেন। এছাড়া খাওয়া বাবদ প্রত্যেককে ৩৫ হাজার টাকা করে হজ অফিসে জমা দিতে হবে।

[৫] ধর্ম মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান,  বিমান ভাড়ার বাইরে সব খরচ সরকার বহন করবে। একেকজনের পেছনে সরকারের খরচ হবে প্রায় চার লাখ টাকা।

[৬] প্রজ্ঞাপন পর্যালোচনা করে দেখা যায়, এ বছর রাষ্ট্রীয় খরচে যাঁরা হজে যাচ্ছেন, তাঁদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা ১৮ জন। আরও রয়েছেন অবসরপ্রাপ্ত সচিব মো. কুদ্দুস খান ও বিচারপতি মো. আক্তারুজ্জামান। সম্পাদনা: সালেহ্ বিপ্লব