সম্পূর্ণ নিউজ
Md. Alal Hossain
1 month ago
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানালেন আইরিন খান
Md. Alal Hossain
অনলাইন ডেস্ক

খালিদ আহমেদ: জাতিসংঘের মুক্তচিন্তা ও মতপ্রকাশের স্বাধীনতার বিকাশ ও সুরক্ষাবিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার আইরিন খান বলেন, বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহারের মাধ্যমে সাংবাদিকদের নির্বিচারে আটক, নির্যাতন এবং নিরাপত্তা হেফাজতে মৃত্যুর মতো ঘটনা ঘটেছে। এতে করে সাংবাদিকদের মধ্যে ভীতির সঞ্চার হয়েছে। 

 জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৫০তম অধিবেশনে উত্থাপিত ‘ডিজিটাল যুগে গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তা জোরদার’ শীর্ষক প্রতিবেদনে এই আহ্বান জানান আইরিন খান। ১৮ জুন থেকে শুরু হওয়া এই অধিবেশন ৮ জুলাই পর্যন্ত চলবে।

পরিষদের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইরিন খান তার ওই প্রতিবেদনে বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তা বিপজ্জনক হারে কমে যাওয়ার বিষয়টি উল্লেখ করেছেন। এর ফলে বৈশ্বিকভাবে মানবাধিকার, গণতন্ত্র এবং উন্নয়নের ওপর চরম নেতিবাচক প্রভাব পড়ছে বলে সতর্ক করেছেন তিনি।

২২ পৃষ্ঠার ওই প্রতিবেদনের মিথ্যা খবর প্রতিরোধবিষয়ক আইন অংশে বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইনের প্রসঙ্গটি এসেছে। সেখানে বলা হয়েছে, উদাহরণ হিসেবে বলা যেতে পারে, বাংলাদেশের ত্রুটিপূর্ণ ডিজিটাল নিরাপত্তা আইনের কথা। অত্যন্ত কঠোর এই আইনে শাস্তির বিধান রয়েছে, যার সংজ্ঞা ব্যাপক অর্থে অস্পষ্ট এবং শাস্তিও বেশ কঠোর। 

এখানে জাতীয় নিরাপত্তা, ইন্টারনেট জগতের অপরাধ, ভুল তথ্য ছড়ানো-সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে তদন্ত সংস্থাগুলোকে অনুসন্ধান, জব্দ ও বাজেয়াপ্ত করার ব্যাপক ক্ষমতা দেওয়া হয়েছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

সদ্যপ্রাপ্ত সংবাদ
[১]জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ক্রিকেটার মোশাররফ রুবেল, দোয়া চেয়েছেন স্ত্রী রূপা
দরিদ্র দেশগুলোকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুক্তরাজ্যের ২৯০ মিলিয়ন পাউন্ড দেওয়ার প্রতিশ্রুতি
[১]প্রথম বিদেশি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ভারতীয় নৌবাহিনীর প্যারেড পরিদর্শন করলেন মালদ্বীপের মারিয়া দিদি
ইসরায়েলে বই প্রকাশে অসম্মতি, রুনিকে বিশ্বের ৭০ সাহিত্যিকের সমর্থন
ওমিক্রন: ওমরাহ পালনে যেসব দেশের নাগরিকের সৌদি প্রবেশ নিষিদ্ধ
শাকিব খানের আয়কর নথিতে গরমিল, ব্যাংক হিসাব তলব
বীর টাওয়ার,
১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা),
ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে )
সম্পাদক: নাসিমা খান মন্টি
চেয়ারম্যান: নাঈমুল ইসলাম খান
পরিচালক: মো. কামরুল হুদা
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Amader Shomoy Media Group.